সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শান্তিনগর থেকে মাওয়া হবে উড়ালসড়ক

নিজস্ব প্রতিবেদক

শান্তিনগর থেকে মাওয়া হবে উড়ালসড়ক

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন সংসদকে জানিয়েছেন, রাজধানীর শান্তিনগর থেকে মাওয়া রোড (ঝিলমিল) পর্যন্ত একটি উড়াল সড়ক নির্মাণের পরিকল্পনা আছে রাজউকের। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২৩তম অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

গণপূর্তমন্ত্রী আরও জানান, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) পদ্ধতিতে এই উড়াল সড়ক নির্মিত হবে। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রকল্পটি অনুমোদন করে। প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল নির্ধারণ করা হয়েছে এ বছরের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত।

ভিক্ষুকদের পুনর্বাসনে তিন কোটি টাকা : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছেন, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক কর্মসূচির আওতায় দেশের ভিক্ষুকদের পুনর্বাসন করার লক্ষ্যে ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে তিন কোটি টাকা বরাদ্দ ছিল। ইতিমধ্যে সে অর্থ ভিক্ষুকদের বিকল্প কর্মসংস্থানের জন্য ৫৮টি জেলায় প্রেরণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২৩তম অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রী আরও জানান, ভিক্ষাবৃত্তি বন্ধের জন্য বিমানবন্দর এলাকা, হোটেল রেডিসন, দূতাবাস এলাকা, হোটেল সোনারগাঁ, হোটেল রূপসী বাংলা (ইন্টারকন্টিনেন্টাল) ও বেইলি রোড এলাকায় নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

বৃদ্ধাশ্রমে ৩০০ জন প্রবীণ : সরকারদলীয় সদস্য সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদফতরের আওতায় সারা দেশে শান্তিনিবাস (বৃদ্ধাশ্রম) সংখ্যা ৬টি। আশ্রমগুলো ফরিদপুর, বাগেরহাট, চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহী জেলায় অবস্থিত। বৃদ্ধাশ্রমগুলোর প্রতিটিতে ৫০ জন করে সর্বমোট ৩০০ জন প্রবীণের থাকার ব্যবস্থা আছে। তিনি আরও জানান, সমাজসেবা অধিদফতরের আওতায় সারা দেশে ৮৫টি শিশু পরিবারের প্রতিটিতে ১০ জন করে প্রবীণ থাকার ব্যবস্থা রায়েছে। আওয়ামী লীগের সদস্য আবদুস সালাম মুর্শেদীর প্রশ্নের জবাবে রাশেদ খান মেনন জানান, বর্তমান অর্থবছরে জেলা সমাজ সেবা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনা জেলার রূপসা উপজেলায় ৬টি, তেরখাদা উপজেলায় ৭টি ও দিঘলিয়া উপজেলায় ৬টি বেসরকারি এতিমখানায় সরকারি অনুদান দেওয়া হয়। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর