শিরোনাম
বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সাত বছর পর উদ্বোধন হচ্ছে সিলেট আধুনিক কারাগার

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সাত বছর পর উদ্বোধন হচ্ছে সিলেট আধুনিক কারাগার

নির্মাণ কাজ শুরু হওয়ার সাত বছরেরও বেশি সময় পর উদ্বোধন করা হচ্ছে সিলেট কেন্দ্রীয় কারাগার। সিলেট শহরতলির বাদাঘাটে আজ আধুনিক এই কারাগারটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে উদ্বোধন হলেও এখনই কারাগারটিতে কয়েদি স্থানান্তর করা হচ্ছে না। আগামী ডিসেম্বর নাগাদ কয়েদি স্থানান্তর হতে পারে। সিলেট নগরীর ধোপাদিঘীরপাড় এলাকায় দেশের প্রাচীনতম সিলেট কেন্দ্রীয় কারাগারের অবস্থান। ধারণক্ষমতা কম হওয়ায় এবং জরাজীর্ণ হয়ে পড়ায় এই কারাগারটি স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১১ সালের ১১ আগস্ট শহরতলির বাদাঘাটে শুরু হয় নতুন কেন্দ্রীয় কারাগারের নির্মাণ কাজ। প্রকল্পের মেয়াদ ছিল ২০১৫ সালের জুন পর্যন্ত। কিন্তু এই সময়ে কাজ শেষ করতে পারেনি দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান। কয়েক দফায় সময় বাড়ানোর পর সম্প্রতি কাজ শেষ হয়েছে। প্রথমে কারাগার নির্মাণে ১৯৭ কোটি টাকা ব্যয় ধরা হলেও বিলম্বিত কাজে তা ২৭০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল জানান, আজ সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেট কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। উদ্বোধনী দিনকে স্মরণীয় করতে কারাগারে আলোকসজ্জা করা হয়েছে।

কারাগারে পুরুষ কয়েদিদের জন্য ছয় তলা বিশিষ্ট ৪টি ভবন, নারী কয়েদিদের জন্য দুই তলা বিশিষ্ট ২টি ও চার তলা বিশিষ্ট একটি ভবন রয়েছে। রয়েছে ৪টি কারা হাসপাতাল, দ্বিতল রেস্ট রুম, চার তলা ডে কেয়ার সেন্টার, মসজিদ, স্কুল, লাইব্রেরি, কর্মকর্তা-কর্মচারীদের আবাসন, ক্যান্টিন, কয়েদিদের সঙ্গে সাক্ষাতের কক্ষ, প্রশাসনিক কার্যালয়, স্টোররুম প্রভৃতি। ৩০ একর জমিতে এই কারাগার নির্মিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর