বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
প্রসঙ্গ : সংলাপ

আশাবাদী ইসলামী আন্দোলন বিজেপি

নিজস্ব প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, সংলাপে একটি সম্মানজনক সমাধান বের হয়ে আসবে এটাই জাতির প্রত্যাশা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি আরও বলেন, সংলাপে উভয় পক্ষকে কঠোর অবস্থান থেকে বের হয়ে এসে একটি নিরপেক্ষ সরকার গঠন করে গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ তৈরি করতে হবে।

এদিকে সংলাপ জাতীয় সমস্যা সমাধানের সঠিক পথ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) মহাসচিব বি এম নাজমুল হক। তিনি বলেন, সংলাপের ফল নির্ভর করে উভয় পক্ষের আন্তরিকতার ওপর। সংলাপের পবিত্রতা উভয় পক্ষকেই রক্ষা করতে হবে। তা হলেই সংলাপ সফল হবে। গতকাল সংগঠনের শান্তিনগরের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

সংলাপে অংশ নিতে প্রধানমন্ত্রীকে প্রগতিশীল জোটের চিঠি : সংলাপে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছে নিবন্ধিত চারটি দলের সমন্বয়ে গঠিত প্রগতিশীল জোট। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয় ও ধানমন্ডির আওয়ামী লীগ কার্যালয়ে এ চিঠি পৌঁছে দেন জোটের প্রধান শরিক গণফ্রন্ট মহাসচিব অ্যাডভোকেট আহমেদ আলী শেখ ও প্রচার সম্পাদক সৈয়দ নুরুল আলম মিঠু।

এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। নাজমুল হক আরও বলেন, নির্বাচন কমিশনকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হলে বর্তমান সংবিধান অনুযায়ীই সুষ্ঠু নির্বাচন সম্ভব। তিনি বলেন, প্রতিটি জাতীয় নির্বাচনের আগে নানান ধরনের মেরুকরণ হয়। কিন্তু জনভিত্তি না থাকলে এসব কাজে আসে না।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এই সংলাপের উদ্যোগ ইতিবাচক পদক্ষেপ। অতীতের মতো সংলাপ ব্যর্থ হলে রাজনৈতিক সংকট প্রকট হতে পারে। তিনি বলেন, রাজনৈতিক সংকট নিরসনে নিবন্ধিত ইসলামী আন্দোলনসহ অন্যান্য জোট ও দলগুলোর সঙ্গেও সংলাপ জরুরি। ইসলামী আন্দোলন গত ৫ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে স্মরণকালের মহাসমাবেশের মাধ্যমে ১০ দফা দাবি পেশ করেছে। গত ১৬ অক্টোবর প্রেসিডেন্টের কাছে ১০ দফা বাস্তবায়নে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এই ১০ দফা মেনে নিলে রাজনৈতিক সংকট নিরসনে আজকের সংলাপের প্রয়োজন হতো না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর