শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিলেটে টেক্সটাইল অধ্যয়নের দিগন্ত উন্মোচন

দুটি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পর এবার সিলেটবাসীকে ‘টেক্সটাইল’ বিষয়ক দুটি শিক্ষাপ্রতিষ্ঠান উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ‘সিলেট টেক্সটাইল ইনস্টিটিউট’ ও ‘শেখ রাসেল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের’। এ দুটি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপনকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে সিলেটবাসীর জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবেই মূল্যায়ন করছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। প্রতিষ্ঠান দুটির কার্যক্রম শুরু হলে সিলেটে ‘টেক্সটাইল’ বিষয়ক অধ্যয়নের নবসূচনা সৃষ্টি হবে বলে মনে করছেন তারা। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণের দাবি ছিল দীর্ঘদিনের। চলতি বছরের জানুয়ারিতে সিলেট সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত না করে নতুন মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন। বছরের শুরুতে প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে নববর্ষের বিশেষ উপহার হিসেবেই গ্রহণ করেছিলেন সিলেটবাসী। সরকারিকরণ করা হয়েছে সিলেটের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান মদনমোহন কলেজসহ কয়েকটি কলেজ। সিলেট শহরে প্রতিষ্ঠা করা হয়েছে দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়। বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়সহ প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে। গতকাল প্রধানমন্ত্রী ‘সিলেট টেক্সটাইল ইনস্টিটিউট’ ও ‘শেখ রাসেল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

নতুন কারাগারের উদ্বোধন : এদিকে গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেট নতুন কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে প্রায় দুই হাজার বন্দী থাকতে পারবেন। বন্দীদের সংশোধনের লক্ষ্যে বিভিন্ন ব্যবস্থাও রাখা হয়েছে নতুন এই কারাগারে।

শহরতলির বাদাঘাট এলাকায় ৩০ একর জায়গার ওপর প্রায় ২৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে নতুন কারাগার।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিল জানান, নতুন কারাগার উদ্বোধন হলেও পুরনোটি এখনো বহাল থাকবে। ডিসেম্বর নাগাদ নতুন কারাগারে কিছু বন্দীদের স্থানান্তর করা হবে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেটের বিভিন্ন প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনকালে জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ইমরান আহমদ, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস, সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি মো. কামরুল আহসান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুত্ফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর