শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

শহিদুল আলমের জামিন আবেদন হাই কোর্টের কার্যতালিকা থেকে বাদ

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আলোকচিত্রী ড. শহিদুল আলমের জামিন আবেদন কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে শহিদুল আলমের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

এর আগে ৭ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় জামিন আবেদন করলে আলোকচিত্রী ড. শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাই কোর্ট। এরপর এ মামলায় তার জামিন বিষয়ে হাই কোর্টে রুল শুনানি হয়। শুনানিকালে সড়ক আন্দোলন নিয়ে শহিদুল আলমের আল-জাজিরা টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকার ও লাইভ ভিডিওগুলো দেখাতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেয়। এরই পরিপ্রেক্ষিতে গতকাল ভিডিও ফুটেজগুলো প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শিত হয়। এরপর হাই কোর্ট শহিদুল আলমের জামিন আবেদন আদালতের কার্যতালিকা থেকে বাদ দেয়।

পরে ব্যারিস্টার সারা হোসেন সাংবাদিকদের বলেন, ‘আমরা এখন শহিদুল আলমের জামিন চেয়ে হাই কোর্টের অন্য বেঞ্চে আবেদন জানাব।’

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম সম্প্রতি ছাত্র আন্দোলন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরাকে সাক্ষাৎকার দেন। সাক্ষাৎকারে বর্তমান সরকারকে অবৈধ বলে ছাত্র আন্দোলনকে সরকার পতনের আন্দোলন উল্লেখ করেন তিনি। ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে তথ্যপ্রযুক্তি আইনে শহিদুলের বিরুদ্ধে মামলা করেন। পরে ১২ আগস্ট এ মামলায় পুলিশ শহিদুল আলমকে গ্রেফতার করে আদালতে উপস্থাপন করলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর