সোমবার, ৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফিটনেসবিহীন গাড়ির তালিকা হচ্ছে

বিআরটি-এর ১৬ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক

ফিটনেসবিহীন গাড়ির তালিকা হচ্ছে

হাই কোর্টের নির্দেশের আলোকে সারা দেশে থাকা ফিটনেসবিহীন পরিবহনের তালিকা করতে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গতকাল কমিটি গঠনের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন এ সংক্রান্ত মামলার রিটকারি আইনজীবী তানভির আহমেদ।

তিনি জানান, আদালতের নির্দেশ ছিল সারা দেশের ফিটনেসবিহীন পরিবহনের তালিকা তৈরির জন্য একটি কমিটি গঠনের। সেই নির্দেশনা অনুসারে গত ২৩ অক্টোবর বিআরটিএর চেয়ারম্যান ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছেন। এই কমিটি সারা দেশে যানবাহনের ভিতর এবং বাইরের ফিটনেস দেখে একটি তালিকা তৈরি করে আদালতে দাখিল করবেন।

তিনি বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধিকে আহ্বায়ক করে এবং বিআরটিএর সচিবকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সদস্য হিসেবে আছেন— বিশিষ্ট গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দফতর, হাইওয়ে পুলিশ, বিআরটিএ, সড়ক ও জনপদ অধিদফতরের, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, যন্ত্র প্রকৌশল বিভাগ (বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের), অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের একজন করে প্রতিনিধি।

গত ৩১ জুলাই বিশেষজ্ঞ কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ চালিয়ে তিন মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। একই সঙ্গে দ্রুত সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিআরটিএ চেয়ারম্যান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিবের নেতৃত্বে অভিজ্ঞদের দ্বারা কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দেয় আদালত। পরে ওই কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ করে তিন মাসের মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সর্বশেষ খবর