মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গাদের জন্য দেড় হাজার কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে দেশটি থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ২০ কোটি ডলার বা এক হাজার ৬০০ কোটি টাকার ঋণ ও অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। দুটি প্রকল্পের একটিতে ঋণ ও অন্যটিতে অনুদান দিচ্ছে সংস্থাটি। এ অর্থ দিয়ে রোহিঙ্গাদের জন্য প্রাতিষ্ঠানিক অবকাঠামো ও শিক্ষা প্রসারে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করবে সরকার। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এসংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তি দুটিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান। প্রকল্প দুটি হলো বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট সাসটেইনেবল ফরেস্ট অ্যান্ড লাইভলিহুডস (সুফল) এবং সেকেন্ড রিসিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক)। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, সুফল প্রকল্পটি বাস্তবায়নে বিশ্বব্যাংক ঋণ হিসেবে দেবে ১৭ কোটি ডলার। এ প্রকল্পের মাধ্যমে প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ, তথ্য পদ্ধতি ও প্রশিক্ষণ দেওয়া, গবেষণা, সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা শক্তিশালীকরণ এবং রক্ষিত বন এলাকা উন্নয়ন, প্রকল্প এলাকার বননির্ভর জনগোষ্ঠীর বিকল্প আয়ের সুযোগ বৃদ্ধি, বন সম্প্রসারণ এবং বনের বাইরে বৃক্ষরোপণ বাড়ানো এবং প্রকল্প ব্যবস্থাপনা, পরিবীক্ষণ এবং রিপোর্টিং করা হবে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ (রেয়াতকাল) ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে। এ ঋণের উত্তোলিত অর্থের ওপর এক দশমিক ২৫ শতাংশ সুদ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। চুক্তি শেষে ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, ‘বিশ্বব্যাংক রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বিশেষ সহায়তা অব্যাহত রেখেছে।

এটি বাংলাদেশের জন্য অনেক বড় সহায়তা। আশা করি, বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে বিশ্বব্যাংক সব সময় আমাদের পাশে থাকবে।’

চিমিয়াও ফান বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বিশ্বব্যাংক অনুদান দিয়ে সহায়তা করছে। এসব সহায়তায় শুধু রোহিঙ্গা জনগোষ্ঠীর যে উপকার হবে তা নয়, স্থানীয় জনগোষ্ঠীও উপকৃত হবে।

সর্বশেষ খবর