বুধবার, ৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বরদেশ্বরী মন্দিরে চম্পাবতী

সাংস্কৃতিক প্রতিবেদক

বরদেশ্বরী মন্দিরে চম্পাবতী

ছয়টি নাট্যদলের ছয়টি নাটক নিয়ে রাজারবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে শুরু হলো ‘বরদেশ্বরী ত্রিনয়নী নাট্যোৎসব-২০১৮’ নামের তিন দিনের নাট্যোৎসব। হিন্দু সম্প্রদায়ের কালীপূজা উপলক্ষে গতকাল সন্ধ্যায় শুরু হয় এ উৎসব। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়ন হয় শব্দ নাট্যদলের নাটক ‘চম্পাবতী’।

পল্লীকবি জসীমউদ্দীনের ‘বেদের মেয়ে’ অবলম্বনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন খোরশেদুল আলম।

গয়া বাইদ্যার সুন্দরী রূপবতী স্ত্রী চম্পাবতী। নানা ঘাটে নৌকা ভিড়িয়ে সাপ খেলা দেখিয়ে বেড়ায় বেদের দল। একসময় তারা এসে নৌকা ভেড়ায় পদ্মার পাড়ে। বেদেবহর থেকে নেমে চম্পাবতী গ্রামের ভিতরে যায় সাপ খেলা দেখাতে। পথেই দেখা হয় মোড়লের চামচা মাইনক্যার সঙ্গে। সে মোড়লকে গ্রামে বেদের দল আসার খবর দেয়, সেইসঙ্গে চম্পাবতীর রূপের বর্ণনাও দেয়। চম্পাবতী তার স্বামী গয়া বাইদ্যাসহ কয়েকজন বাইদ্যানিকে নিয়ে সাপ খেলা দেখায় মোড়লকে। মোড়লের লোলুপ দৃষ্টি পড়ে চম্পাবতীর ওপর। সে চম্পাবতীকে তার কাছে রেখে যেতে বলে। গয়া বাইদ্যা এতে ক্ষিপ্ত হয়ে ওঠে। বেদেবহরের সবাইকে মেরে ফেলতে মোড়ল তার লাঠিয়ালদের নির্দেশ দেয়। দ্বন্দ্ব যখন সংঘাতে পৌঁছায় তখন বেদেবহরের সবার কথা চিন্তা করে নিজেকে মোড়লের কাছে বিসর্জন দিতে রাজি হয় চম্পাবতী; যার কারণে তাকে ভুল বুঝে দলবল নিয়ে অন্য ঘাটে পাড়ি জমায় স্বামী গয়া বাইদ্যা। চম্পাবতীকে ভুলে থাকতে আসমানি নামের নতুন বাইদ্যানিকে বিয়ে করে সে।

সর্বশেষ খবর