শনিবার, ১০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঢাকা লিট ফেস্টে নারীর জয়ের গল্প

সাংস্কৃতিক প্রতিবেদক

ঢাকা লিট ফেস্টে নারীর জয়ের গল্প

এবারের উৎসবের অন্যতম দিক হচ্ছে সাহিত্যের অঙ্গনে সংস্কৃতির জমকালো উপস্থিতি। বিভিন্ন সেশনে প্রাধান্য পেয়েছে নারীর উঠে আসা এবং লড়াই-সংগ্রাম ও সফলতার গল্প। আলোচকদের বক্তৃতায় মূর্ত হয়ে উঠেছে নারীর স্বাধীনতা ও এগিয়ে যাওয়ার কথা। উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রাভিনেত্রী ও নির্মাতা নন্দিতা দাসের সঙ্গে ক্যান্সার থেকে উতরে গিয়ে জীবনযুদ্ধের লড়াইয়ে নতুন করে এগিয়ে যাওয়া বলিউড কাঁপানো নায়িকা মনীষা কৈরালার সরব উপস্থিতি লিট ফেস্টের অষ্টম আসরে এনে দিয়েছে ভিন্নতার ছোঁয়া। দুই নারীর লড়াই-সংগ্রামের পাশাপাশি বিশ্বজুড়ে নারীকে যৌন হয়রানির কথাও উঠে এসেছে উৎসবের বিভিন্ন সেশনের আলোচনায়। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ব্রেকিং ব্যাড’ শিরোনামের অধিবেশনের মধ্য দিয়ে গতকাল সকালে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। এই সেশনে কথা বলেন, বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা ও নন্দিতা দাস। মনীষা কৈরালা বলেন, পরিচালক হিসেবে এখনো মানুষ একজন নারীকে কল্পনা করতে পারেন না। চলচ্চিত্র জগতে শতকরা ২০ জনেরও কম নারী ক্যামেরার পেছনে কাজ করেন। আর এটা শুধু চলচ্চিত্র পরিচালনার ক্ষেত্রে নয়, প্রায় সব ক্ষেত্রেই হয়ে আসছে। নারীদের উচিত নিজেদেরই শক্ত হাতে একে দমন করা। নারীদের শক্ত হতে হবে। নিজের আলোচনায় বর্ণবাদের বিষয় তুলে ধরেন এই সেশনের অন্য বক্তা নন্দিতা দাস। তিনি বলেন, গায়ের রং কালো হওয়া, কোনো দিনই কোনো মেয়ের জন্য আশীর্বাদ ছিল না। এই একবিংশ শতাব্দীতেও সেই অবস্থা একই রয়েছে। নিজেকে ‘কালো মেয়ে’ উল্লেখ করে তিনি বলেন, আত্মীয়স্বজন সব সময় বলতেন, বাইরে যেও না, রং ফর্সাকারী ক্রিম ব্যবহার কর, তোমাকে ফর্সা হতে হবে। কিন্তু তাদের বোঝা উচিত, একজন মেয়ে কালো হয়ে জন্মেছে, এখানে তার কিছুই করার নেই। ফর্সা মানেই সুন্দর নয়। বিকালে ‘মি টু’-এর যুগে বাঙালি সমাজ আনাড়িত্ব’ নামের অধিবেশনে আলোচনা করেন সাংবাদিক মুন্নী সাহা, জাইমা ইসলাম, অভিনেত্রী বন্যা মির্জা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রিতা দাশ রায়।

 

এ সেশনে বক্তারা বলেন, শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখিতেই এ আন্দোলন সীমাবদ্ধ নয়। একজন নারীকে সেই সঙ্গে এই প্রতিবাদ চালিয়ে যাওয়ার মানসিকতা ও সাহস রাখতে হবে। দৈনন্দিন জীবনে শুধু নারীরাই নয়, অনেক ছেলে শিশুও যৌন নিপীড়নের শিকার হয়। কিন্তু তা রয়ে যায় আমাদের অগোচরে। তাই মি টু শুধু নারীদের নয়, একই সঙ্গে পুরুষদেরও আন্দোলন হওয়া চাই।

এদিন কুড়িগ্রামের রাজারহাটের ‘লোকসংগীত’ দলের কীর্তন পরিবেশনার পাশাপাশি শিশুদের জন্য ছিল নানা অধিবেশন। ফাতেমা-তুজ-জোহরা শিশুদের পাঠ করে শোনান ‘পশু-পাখির তিন গল্প’। ছোটদের নাট্যদল বিদ্যাভুবন মঞ্চায়ন করে নাটক ‘দ্য লাস্ট ট্রি’। ছিল ছড়াপাঠের আয়োজন ‘আউট অব দ্য ক্লোজেট’। আরও ছিল পুতুলনাট্য ‘মানুষ’-এর পরিবেশনা।

জেমকন সাহিত্য পুরস্কার প্রদান : কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা পেয়েছেন জেমকন সাহিত্য পুরস্কার, ২০১৮। এ ছাড়া জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন হামিম কামাল ও জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন হাসান নাঈম। পুরস্কারের স্বীকৃতিস্বরূপ প্রশান্ত মৃধাকে তার ‘ডুগডুগির আসর’ উপন্যাসের জন্য ৮ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। একই সঙ্গে হামিম কামালকে তার ছোটগল্পের পাণ্ডুলিপি ‘সোনাইলের বনে’ ও হাসান নাঈমকে তার ‘দিল নিলামের হাট’ নামে কবিতার পাণ্ডুলিপির জন্য নগদ ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়।

গতকাল সন্ধ্যায় ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী নাবিল আহমেদ। এ সময় আরও উপস্থিত ছিলেন পুরস্কারের জুরিবোর্ডের সদস্য কবি আসাদ চৌধুরী, মোহাম্মদ সাদিক, বিশ্বজিৎ ঘোষ, রুবী রহমান।

সর্বশেষ খবর