মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার

প্রথম দফায় ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা নিজ দেশে ফেরত যাবেন

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার

ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ বলেছেন, ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে। এ প্রত্যাবাসনে আমরা খুশি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনার জন্য সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন মিয়ানমারের রাষ্ট্রদূত। মন্ত্রণালয়ের দক্ষিণ ও পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেনের দফতরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠক শেষে মিয়ানমারের রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, প্রথম দফায় ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা নিজ দেশে ফেরত যাবেন।

এদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) রোহিঙ্গাদের ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে রাখাইন রাজ্যের পরিবেশ ও পরিস্থিতি সরেজমিন দেখার সুযোগ পাওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গা প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ সৃষ্টি হয়নি বলে জানালেও ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, রোহিঙ্গাদের অনেকে ফিরে যেতে চায়। বাংলাদেশ কাউকে জোর করে পাঠাবে না।

অন্যদিকে আজ সিঙ্গাপুরে আসিয়ান শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে একটি বিবৃতি প্রকাশের কথা রয়েছে। ওই বিবৃতিতে মিয়ানমারকে রোহিঙ্গা প্রত্যাবাসনে পরিবেশ সৃষ্টির তাগিদ ও তাদের ওপর সহিংসতার নিন্দা জানানো হবে। বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে মাঠ পর্যায়ের একটি চুক্তি সই করা হয়েছে। চুক্তি অনুযায়ী, প্রতিদিন ৩০০ জন রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার। অর্থাৎ সপ্তাহে ১৫০০ রোহিঙ্গা ফেরত যাবেন। তিন মাস পর এই সংখ্যা পুনরায় পর্যালোচনা করে বাড়ানো হবে। যেদিন থেকে যাওয?া শুরু হবে, তার পরবর্তী দুই বছরের মধ্যে প্রক্রিয?াটি শেষ হবে বলে বাংলাদেশের কর্মকর্তারা বলছেন।

সর্বশেষ খবর