শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বেশির ভাগ বিএনপি নেতাই মনোনয়ন বাণিজ্যে জড়িত!

ঐক্যফ্রন্টের আসন বন্টন ফয়সালা ৩ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

বেশির ভাগ বিএনপি নেতাই মনোনয়ন বাণিজ্যে জড়িত!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন বণ্টনকে কেন্দ্র করে বিএনপির বিরুদ্ধে মনোনয়ন বাণিজ্য ও শরিকদের অবমূল্যায়নের অভিযোগ করেছে ২০-দলীয় জোট শরিক ডেমোক্র্যাটিক লীগ (ডিএল)। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি এ অভিযোগ করেন। তিনি দাবি করে বলেন, বিএনপির কমিটি গঠন, স্থানীয় সরকার ও জাতীয় পর্যায়ের নির্বাচনে মনোনয়ন বাণিজ্যের সঙ্গে দলটির অধিকাংশ নেতাই জড়িত। টাকা নেন না বিএনপিতে এমন নেতা পাওয়া বিরল। তবে এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার বিরুদ্ধে কাউকে কখনই এমন কোনো অভিযোগ করতে শুনিনি। বিএনপিকে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনটি ২০-দলীয় জোটকে ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়ে ডিএল সাধারণ সম্পাদক মনি বলেন, ময়মনসিংহ-৮ আসনে আমি মনোনয়নপত্র দাখিল করেছি। আন্দোলন-সংগ্রামে আমার ভূমিকা রয়েছে। একাধিকবার গ্রেফতার ও মামলা-হামলার শিকার হয়েছি। ১৮-দলীয় জোট গঠনের সময় বেগম খালেদা জিয়া আমার নেতা অলি আহাদের কাছে আমাকে মূল্যায়নের আশ্বাসও দিয়েছেন। সব মিলিয়ে ময়মনসিংহ-৮ আসনটি আমাকে ছেড়ে দিতে হবে। তবে আমাকে ধানের শীষ প্রতীক দেওয়া সম্ভব না হলে সেখানে আমার বিরুদ্ধে ধানের শীষের কোনো প্রার্থীকেও রাখা যাবে না। ময়মনসিংহ-৮ আসনে সাবেক এমপি শাহ নূরুল কবির শাহীন ও লুত্ফুল্লাহেল মাজেদ বাবুকে ধানের শীষের প্রাথমিক মনোনয়ন দিয়েছে বিএনপি। এর মধ্যে বাবুকে টাকার বিনিময়ে মনোনয়ন দেওয়া হয়েছে বলে অভিযোগ সাইফুদ্দিন মনির। তিনি বলেন, প্রাথমিক মনোনয়ন দেওয়ার আগে লুত্ফুল্লাহেল মাজেদ বাবু বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের বাসায় যান। আমার ধারণা, মোটা অঙ্কের টাকার বিনিময়ে বাবুকে প্রাথমিক মনোনয়ন দিয়েছেন মোহাম্মদ শাহজাহান। পরে হয়তো তাকেই চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে। কিছু দিন পরে এ বিষয়ে শতভাগ নিশ্চিত হওয়া যাবে। সাইফুদ্দিন মনি বলেন, নির্বাচন যদি খালেদা জিয়ার মুক্তির আন্দোলন না হয়ে বাণিজ্যের জন্য হয়, তাহলে আমার বলার কিছু নেই। স্থানীয় সরকার নির্বাচনেও মোহাম্মদ শাহজাহান মনোনয়ন বাণিজ্য করেছেন। টাকা নিয়ে যোগ্য প্রার্থীকে মনোনয়ন না দেওয়ায় নির্বাচনে বিএনপির প্রার্থী তৃতীয় হন। এ সময় নেত্রকোনার কেন্দুয়া উপজেলার মাসকা ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থীকে ধানের শীষ প্রতীক বরাদ্দে শাহজাহানের বিরুদ্ধে মোটা অঙ্কের অর্থ নেওয়ার অভিযোগ করেন মনি। সম্প্রতি নিজের পুলিশি হয়রানির বিষয়টি তুলে ধরে ডেমোক্র্যাটিক লীগের এই সাধারণ সম্পাদক বলেন, চেষ্টা করেও এ ব্যাপারটি আমি বিএনপির শীর্ষ নেতাদের জানাতে পারিনি। মেসেজ দিলেও তারা উত্তর দেননি। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীকে বিষয়টি অবহিত করলেও তিনি তা গণমাধ্যমকে জানাননি। সাইফুদ্দিন মনি বলেন, আমরা ১৮-দলীয় জোট (বর্তমানে ২০-দলীয় জোট) সৃষ্টি করেছি। আমরা এই জোটেই আছি। আমরা বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন বেগবান করব।

ঐক্যফ্রন্টের আসন বণ্টন ফয়সালা ৩ ডিসেম্বর : জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ৩ ডিসেম্বর ফ্রন্টের আসন বণ্টনের ফয়সালা হবে। ওইদিন জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারও চূড়ান্ত করা হবে। এ ছাড়াও নির্বাচনী প্রচারণাসহ ভোটের নানা কৌশল নির্ধারণ করা হবে। গতকাল রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

 বৈঠকে অংশ নেওয়া এক স্টিয়ারিং কমিটির সদস্য জানান, বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে শিগগিরই প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠক করবেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা। এ ছাড়া বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে অব্যাহতভাবে গ্রেফতার-মামলা দায়েরের পরিপ্রেক্ষিতে আজ বিকাল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর