শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিলেটে ১০ বছরে উন্নয়ন হয়নি:রব যারা দেখেন না তারা অন্ধ : মোমেন

দুই নেতার বাগ্যুদ্ধ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের উন্নয়ন নিয়ে বাগ্যুদ্ধে নেমেছে ঐকফ্রন্ট ও আওয়ামী লীগ নেতারা। ঐক্যফ্রন্ট নেতাদের দাবি, গত ১০ বছরে সিলেটে কোনো উন্নয়ন হয়নি। কেবল লুটপাট হয়েছে। অথচ আওয়ামী লীগ নেতাদের দাবি, সিলেটে গত ১০ বছরে ৩ হাজার কোটি টাকার উন্নয়ন হয়েছে। কেবল অন্ধরাই সে উন্নয়ন দেখতে পায় না। নির্বাচনী প্রচারণার শুরুতেই উন্নয়ন ইস্যুতে বাগ্যুদ্ধে নেমেছেন দুই পক্ষের প্রার্থী ও শীর্ষ নেতারা। গত বৃহস্পতিবার সিলেটে দ্বিতীয় দিনের মতো প্রচারণা চালিয়েছেন ঐক্যফ্রন্টের নেতারা। সকালে নগরীর বন্দরবাজার এলাকায় সিলেট-১ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী খন্দকার মুক্তাদিরের পক্ষে পথসভায় জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গত ১০ বছরে সিলেটে যেমন উন্নয়ন হয়নি, সারা দেশেও তেমনি উন্নয়ন হয়নি। যা হয়েছে, তা শুধুই লুটপাট। মহাজোট সরকারের অর্থমন্ত্রীর ব্যর্থতায় দেশের অর্থনীতি আজ বিপর্যস্ত। গত ১০ বছরে ব্যাংক খাত থেকে সাড়ে ২২ হাজার কোটি টাকা লুটপাট হয়েছে, এটা গবেষণায় প্রমাণিত। অথচ অর্থমন্ত্রী বলেন রাবিশ। অর্থমন্ত্রী হিসেবে মুহিত ব্যর্থ মন্তব্য করে আ স ম রব বলেন, তিনি মন্ত্রী (অর্থমন্ত্রী) হিসেবে যেমন ব্যর্থ তেমনি সিলেটের জনপ্রতিনিধি হিসেবেও কাঙ্ক্ষিত উন্নয়ন করতে না পারায় তিনি ব্যর্থ। এ ব্যর্থতা আওয়ামী লীগের। তাই ব্যর্থ আওয়ামী লীগকে আর ক্ষমতায় দেখতে চায় না মানুষ। আ স ম রব বলেন, সিলেটের যেদিকেই তাকাই বিএনপি তথা সাইফুর রহমানের আমলের উন্নয়ন চোখে পড়ে। বর্তমান অর্থমন্ত্রীর আমলের উন্নয়ন দেখতে হলে মাইক্রোস্কোপ দিয়ে খুঁজতে হবে।

এ পথসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, সিলেটের মানুষ তাদের অনির্বাচিত এমপি মুহিত সাহেবকে দেখেছেন। সিলেটের মানুষের সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। ভোট নিয়ে তিনি ঢাকায় বসেছিলেন। সিলেটে আসেননি। আর এ কারণেই তিনি প্রত্যাখ্যাত হওয়ার ভয়ে ভোট থেকে সরে গেছেন। তার ভাই মোমেনও সারা জীবন সিলেটের বাইরে কাটিয়েছেন। এখন বসন্তের কোকিলের মতো ভোট চাইতে এসেছেন। ভোটের পরে আর তাকে কাছে পাবে না সিলেটবাসী।

পথসভায় ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশে আজ গণতন্ত্র নেই। আইনের শাসন নেই। গত ১০ বছরে ২২ হাজার মানুষ রাষ্ট্রীয়ভাবে খুন হয়েছেন। ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে এর বিচার হবে।

তবে বিএনপির এমন দাবিকে মিথ্যাচার হিসেবে মন্তব্য করেছেন সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মোমেন বলেন, যারা বলে সিলেটে গত ১০ বছরে উন্নয়ন হয়নি তারা অন্ধ ও মূর্খ। তাদের চোখ-মুখ সব বন্ধ। আল্লাহ তাদের হেদায়েত করলে আমরা খুশি হব।

তিনি বলেন, উন্নয়ন অস্বীকার করা, মিথ্যাচার ও দেশের বিরুদ্ধে অপপ্রচার করাই বিএনপির কাজ। সিলেট সিটি করপোরেশন ও সদর উপজেলায় যেসব উন্নয়ন হয়েছে তা সবার কাছে দৃশ্যমান।

তিনি আরও বলেন, সিলেট সিটি করপোরেশন এলাকায় অর্থমন্ত্রীর বরাদ্দে যেসব উন্নয়ন হয়েছে তা নিজের কৃতিত্ব দেখিয়ে বিগত সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থীও উন্নয়নের প্রচারণা চালিয়েছেন। অথচ এখন সিলেট-১ আসনে বিএনপি প্রার্থী অস্বীকার করে বলছেন, সিলেটে কোনো উন্নয়নই হয়নি। অন্ধ লোকও যা বিশ্বাস করবে না।

অর্থমন্ত্রীর এই অনুজ বলেন, সিলেট সিটি ও সদর উপজেলায় বিগত ১০ বছরে প্রায় ৩ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। আরও কয়েক হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলমান।

তিনি বলেন, সিলেট-১ আসন ছাড়াও বিভাগের বিভিন্ন মেগাপ্রকল্প অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাত ধরে হয়েছে। এর মধ্যে সাড়ে পাঁচশ কোটি টাকা ব্যয়ে সিলেট-ভোলাগঞ্জ মহাসড়ক, ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণ প্রকল্প অনুমোদন, আখাউড়া-সিলেট ব্রডগেজ লাইন নির্মাণ প্রকল্প, ৪৫২ কোটি টাকা ব্যয়ে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ও আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীতকরণ প্রকল্প, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ বেশ কিছু প্রকল্প রয়েছে। যার মাধ্যমে সিলেটবাসীর দীর্ঘদিনের দাবি ও প্রত্যাশার প্রতিফলন ঘটেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর