রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বরিশালে প্রচারণায় পিছিয়ে ঐক্যফ্রন্ট

রাহাত খান, বরিশাল

বরিশালের তিনটি আসনে প্রচারণায় পিছিয়ে আছেন বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরা। নানা বাধা-বিপত্তির মধ্যে বরিশাল-১ আসনে জহির উদ্দিন স্বপন ও ২ আসনের প্রার্থী সরফুদ্দিন আহমেদ সান্টু সীমিত আকারে কৌশলী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে বরিশাল-৪ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জে এম নুরুর রহমান জাহাঙ্গীরকে গতকাল পর্যন্ত মাঠে দেখা যায়নি। এমনকি তিনি কোথায় আছেন তা-ও জানতে পারছেন না জাতীয় ঐক্যফ্রন্টের কর্মী-সমর্থকরা। বরিশাল-১ ও ৪ আসনে গতকাল পর্যন্ত কোনো পোস্টার দেখা যায়নি ধানের শীষের। বরিশাল-৪ আসনের হিজলা উপজেলা বিএনপির এক নেতা বলেন, ধানের শীষের ভোটাররা কোথাও পোস্টার কিংবা প্রচার-প্রচারণা না দেখে আক্ষেপ করছেন। তারা মানুষের কোনো প্রশ্নের জবাব দিতে পারছেন না। এ অবস্থায় কী করবেন বুঝে উঠতে পারছেন না তারা। প্রতীক বরাদ্দের পর ১২ ডিসেম্বর প্রথমবারের মতো নির্বাচনী এলাকায় যান ধানের শীষের প্রার্থী জহির উদ্দিন স্বপন। দুই দিন তিনি নির্বিঘ্নে প্রচারণা চালালেও তৃতীয় দিন থেকেই ক্ষমতাসীনরা নানাভাবে তার প্রচারণায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন বলে তিনি অভিযোগ করেন। প্রতিবন্ধকতার কারণে গত শুক্রবার দুটি উঠান বৈঠক বাতিল করেন তিনি। প্রত্যন্ত এলাকায় প্রচারণার কোনো উদ্যোগ নেই বিএনপি প্রার্থীর। এমনকি গতকাল পর্যন্ত গৌরনদী-আগৈলঝাড়ার কোথাও ধানের শীষের পোস্টার দেখা যায়নি। বরিশাল-২ আসনে বিএনপি প্রার্থী সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু প্রতীক বরাদ্দের এক দিন পর নির্বাচনী এলাকায় যান। তিনি এক দিন উজিরপুর ও একদিন বানারীপাড়া উপজেলা সদরে গণসংযোগ করলেও প্রত্যন্ত অঞ্চলে প্রচারণায় তার কোনো উদ্যোগ নেই। উজিরপুর উপজেলা বিএনপি সভাপতি আবদুল মাজেদ মান্নান মাস্টার জানান, উজিরপুর ও বানারীপাড়ায় বিএনপি প্রার্থীর গণসংযোগে স্বতঃস্ফূর্ত মানুষের ঢল ছিল নজিরবিহীন। ১৪ ডিসেম্বর বিকাল থেকে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে প্রচারণা শুরু হয়ে গেছে।

 পোস্টারিংয়ে পিছিয়ে থাকার কারণ হিসেবে মান্নান মাস্টার বলেন, প্রথম দফায় বিএনপি প্রার্থীর ছাপানো পোস্টারে ভুল ছিল। ওই পোস্টার বাতিল করে নতুন পোস্টার করা হয়েছে।

জেলার ছয়টি আসনের মধ্যে সবচেয়ে করুণ দশা (হিজলা-মেহেন্দীগঞ্জ) বরিশাল-৪ আসনে। এ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জে এম নুরুর রহমান জাহাঙ্গীর গতকাল পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রচারণায় অংশ নেননি। তার পক্ষে নাগরিক ঐক্য কিংবা বিএনপির কোনো নেতা-কর্মীকেও দেখা যাচ্ছে না মাঠে। এমনকি পুরো নির্বাচনী এলাকায় চোখে পড়ছে না ধানের শীষের পোস্টার। হিজলা উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নুরুল আলম রাজু বলেন, বিএনপির কর্মী-সমর্থকরা ধানের শীষের প্রার্থীর প্রচারণা কিংবা কোনো পোস্টার না দেখে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

বিএনপির আরেক নেতা জানান, নুরুর রহমানের আর্থিক সংকট রয়েছে। তিনি টাকা জোগাড় করতে ঢাকায় গেছেন। কিন্তু দুর্বল প্রার্থী হওয়ায় তিনি আশানুরূপ সাড়া পাচ্ছেন না স্বজনসহ সমর্থকদের কাছ থেকে।

ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যের জে এম নুরুর রহমান জাহাঙ্গীর বলেন, ‘নির্বাচনী এলাকার দুই উপজেলা নেতৃবৃন্দের সঙ্গে সভা করে আজ প্রচারণা শুরু করব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর