বুধবার, ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা বিভাগীয় শহরও

প্রতিদিন ডেস্ক

নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা বিভাগীয় শহরও

বিভাগগুলোতে বই উৎসবে মেতে ওঠে শিক্ষার্থীরা। এ সংক্রান্ত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট :

খুলনা : খুলনা বিভাগের ১০ জেলার মাধ্যমিক পর্যায়ে ১৯ লাখ ১১ হাজার শিক্ষার্থী নতুন বই উৎসবে মেতেছে। শিক্ষার্থীদের মধ্যে ২ কোটি ৪২ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়েছে।

গতকাল সকালে খুলনা জিলা স্কুল মাঠে বিভাগীয় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর খুলনা অঞ্চল এ উৎসবের আয়োজন করে। খুলনা জেলায় ২ লাখ ৫৮ হাজার ২৬৩ জন শিক্ষার্থীদের মধ্যে ৩৩ লাখ ৭৯ হাজার বই বিতরণ করা হয়েছে। পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আবদুল খালেক।

ময়মনসিংহ: ময়মনসিংহ জেলায় ৩ হাজর ৯৭০টি প্রাথমিক বিদ্যালয়ে আট লাখ ৮৫ হাজার ৬০৭ জন শিক্ষার্থীর মাঝে ৪১ লাখ ২৯ হাজার ৮৯০টি বই বিতরণ করা হয়েছে। এ ছাড়াও মাধ্যমিক পর্যায়ে ১ হাজার ৮০টি মাধ্যমিক প্রতিষ্ঠানে ৬ লাখ ৫২ হাজার ৯৪১ শিক্ষার্থীর মাঝে  ৮৪ লাখ ৩৩ হাজার ১১৫টি বই বিতরণ করা হয়। গতকাল সকালে বেলুন উড়িয়ে ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জিলা স্কুলের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়। উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান।

বরিশাল : নগরীর নাজির মহল্লা এলাকায় মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গতকাল সকাল ১১টায় শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বরিশালে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।

রাজশাহী: রাজশাহীতে বছরের প্রথম দিনে ৫০ লাখ নতুন বই পেয়েছে শিক্ষার্থীরা। গতকাল সকালে পাঠ্যপুস্তক উৎসবের মাধ্যমে নতুন বছরের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। ২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী আছে ৬ লাখ ৪৯ হাজার ৬৪২ জন। এসব শিক্ষার্থীর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বিতরণ করা হয়েছে ৪৯ লাখ ৯৯ হাজার ৭৪৩টি বই।

রংপুর: রংপুরে বর্ণাঢ্য আয়োজনে বই উৎসব পালিত হয়েছে। নতুন বই পেয়ে শিক্ষার্থীরা আনন্দে উদ্বেলিত। রংপুর সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে বই উৎসবের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর