বৃহস্পতিবার, ১০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

গতি নেই ২৯৪ কোটি টাকার প্রকল্পের

চট্টগ্রাম সিটি করপোরেশন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ২৯৪ কোটি টাকার ১৭টি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে মন্থরগতিতে। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন এসব প্রকল্প দ্রুত সম্পন্ন করতে ঠিকাদারদের বার বার তাগাদা দেওয়ার পরও গতি পাচ্ছে না কাজ। এ নিয়ে সোমবার দুপুরে চসিক, ঠিকাদার ও জাইকার প্রতিনিধির সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকে মেয়র ক্ষোভ প্রকাশ করেন। চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, নগরের অত্যন্ত গুরুত্বপূর্ণ পোর্ট কানেক্টিং রোড, আগ্রাবাদ এক্সেস রোড, পতেঙ্গা সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, হালিশহর মহব্বত আলী সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, পূর্ব মাদারবাড়ী বালিকা উচ্চবিদ্যালয়সহ অন্তত ১৭টি উন্নয়ন প্রকল্পের কাজের গতি নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেন মেয়র। অভিযোগ আছে, অতীতে ঠিকাদাররা কাজ নিয়ে গড়িমসি করতেন। কাজের মেয়াদকাল শেষ হলেও চসিককে বুঝিয়ে দিতেন না। আবার কাজ শেষ করলেও তা থাকত অপূর্ণাঙ্গ। এ নিয়ে নগরবাসীর ছিল অন্তহীন  অভিযোগ। কিন্তু বর্তমান চসিক মেয়র ঠিকাদারদের উন্নয়নকাজ নিয়ে গড়িমসি না করতে সাফ জানিয়ে দিয়েছেন। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘ঠিকাদারদের কাজ নেওয়ার প্রথম যোগ্যতা কাজ করার সক্ষমতা থাকা। সক্ষমতা নেই এমন ঠিকাদারের কাজ নেওয়াই উচিত নয়। ঠিকাদারদের বলে দিয়েছি অতীতের ধ্যান-ধারণা থেকে বেরিয়ে আসতে। অতীতে কাজ নিয়ে দিনের পর দিন পার করার যে প্রবণতা ছিল, তা এখন আর চলবে না। তাই চলমান উন্নয়ন প্রকল্পগুলো যথাসময়ের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছি।’ চসিক সূত্রে জানা যায়, ৫০ কোটি ৫৮ লাখ ৬৩ হাজার ৩৩৯ টাকা ব্যয়ে পোর্ট কানেক্টিং রোডের কাজের মেয়াদকাল আগামী ১৩ মার্চ। ডিসেম্বর পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৪৬ শতাংশের। গত ডিসেম্বরে কাজের গতি ছিল ৩ শতাংশ। জাইকার অর্থায়নে কাজটি বাস্তবায়ন হচ্ছে।

৪৮ কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ৮৪৮ টাকা ব্যয়ে আগ্রাবাদ এক্সেস রোডের কাজ শেষ হওয়ার কথা আগামী ১৩ মার্চ। অথচ ডিসেম্বর পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৪৯ শতাংশ। গত ডিসেম্বরে কাজের গতি ছিল ৩ শতাংশ। জাইকার অর্থায়নে কাজটি বাস্তবায়ন হচ্ছে।

 ৬ কোটি ৪২ লাখ ৩৭ হাজার ৬৪৩ টাকার ব্যয়ে হালিশহর মহব্বত আলী সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারের কাজ শেষ হওয়ার কথা আগামী ৭ মার্চ। ডিসেম্বর পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৭৫ শতাংশ। গত ডিসেম্বরে কাজের গতি ছিল ১০ শতাংশ। এ ছাড়া আছে পতেঙ্গা সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার, পূর্ব মাদারবাড়ী বালিকা উচ্চবিদ্যালয়, লালদীঘি চসিক কেন্দ্রীয় লাইব্রেরি কাম কমিউনিটি সেন্টার, পাঠানটুলী বালক উচ্চবিদ্যালয়সহ মোট ১৭টি উন্নয়ন প্রকল্পের কাজ। এগুলো ধীরগতিতে চলছে বলে অভিযোগ উঠেছে।

সর্বশেষ খবর