শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

২২৯ বছর পর নতুন ঠিকানায় সিলেটের কারাবন্দীরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

২২৯ বছর পর নতুন ঠিকানা পেয়েছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের বন্দীরা। সিলেট নগরীর ধোপাদিঘীরপাড় পুরনো কারাগার থেকে শহরতলির বাদাঘাটের নতুন কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে বন্দীদের। গতকাল শুরু হওয়া স্থানান্তর কার্যক্রম শেষ হবে আজ। বাদাঘাটে নতুন কারাগার উদ্বোধনের দুই মাস পর সেখানে বন্দীদের স্থানান্তর করা হচ্ছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গতকাল সকাল ৮টা থেকে কঠোর নিরাপত্তায় বাদাঘাট নতুন কারাগারে বন্দীদের স্থানান্তর কার্যক্রম শুরু হয়। ব্যাপক নিরাপত্তা বেষ্টনীর মধ্যে একাধিক প্রিজন ভ্যানযোগে বন্দীদের নতুন কারাগারে স্থানান্তর করা হয়। সিলেট কেন্দ্রীয় কারাগারের জেল সুপার আবদুল জলিল জানান, গতকাল পর্যন্ত পুরনো কারাগারে ২ হাজার ৩০০ বন্দী ছিলেন। এর মধ্যে ৮০০ হাজতি ও বাকিরা কয়েদি। গতকাল কতজনকে নতুন কারাগারে স্থানান্তর করা হয়েছে, তা নির্দিষ্ট করে বলতে রাজি হননি জেল সুপার।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা বলেন, বন্দীদের স্থানান্তরকালে পুরনো থেকে নতুন কারাগার পর্যন্ত সড়কে, গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করেন। গোয়েন্দা তৎপরতাও ছিল।

এদিকে, বন্দী স্থানান্তর কার্যক্রমের জন্য বৃহস্পতিবার থেকে আজ পর্যন্ত বন্দীদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। আগামীকাল থেকে তা আবার শুরু হবে।

জানা যায়, নগরীর ধোপাদিঘীরপাড় এলাকায় ১৭৮৯ সালে আসামের তৎকালীন কালেক্টর জন উইলিয়াম প্রায় ১ লাখ ভারতীয় রুপি ব্যয়ে ২৪.৬৭ একর জমির ওপর ‘সিলেট কারাগার’ নির্মাণ করেন। ১৯৯৭ সালে এ কারাগারকে কেন্দ্রীয় কারাগারে উন্নীত করা হয়। কারাগারের ধারণক্ষমতা ১২১০ জন হলেও এখানে দ্বিগুণের বেশি বন্দী আছেন। এ ছাড়া ২০০ বছরের পুরনো হওয়ায় কারাগারটি জরাজীর্ণ হয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে শহরতলির বাদাঘাটে নতুন কারাগার নির্মাণের প্রকল্প ২০১০ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) পাস হয়। ২০১১ সালের ১১ আগস্ট শুরু হয় কাজ। চেঙ্গেরখাল নদীর তীরে ৩০ একর জমির ওপর নির্মিত কারাগারের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৫ সালের জুন মাসে। কিন্তু তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারেনি। গত অক্টোবরে কাজ শেষের পর ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন কারাগারটি উদ্বোধন করেন। নতুন কারাগারে আধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর