শিরোনাম
শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পৃথিবী অবাক হয়ে বাংলাদেশের দিকে তাকিয়ে থাকে

--------- জাফর ইকবাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশিষ্ট শিক্ষাবিদ ও বিজ্ঞান লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, একটা সময় ছিল যখন বাংলাদেশের কোনো অর্থনীতি ছিল না। কিন্তু বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের অন্যতম অর্থনীতি। তাই পৃথিবীর সব দেশ অবাক হয়ে তাকিয়ে থাকে- কীভাবে এ দেশ এত উন্নতি করছে!

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে উদ্ভিদবিজ্ঞান বিভাগ আয়োজিত ‘বাংলাদেশ বোটানি অলিম্পিয়াডে’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বোটানি অলিম্পিয়াড ঢাকা বিভাগের আহ্বায়ক মোহাম্মদ মোজাদ্দেদী আলফেসানীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ঢাবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাখহরি সরকার, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সভাপতি ড. এম এ গফুরসহ বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানীরা। অলিম্পিয়াডে ঢাকা বিভাগের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় অর্ধসহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

জাফর ইকবাল বলেন, ‘আজ বাংলাদেশ একটা অবস্থানে চলে এসেছে। মাথাপিছু জিডিপি আয় এখন কোথায় চলে গেছে ভাবাই যায় না। বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াচ্ছে। এখন পাকিস্তানও আমাদের মতো হতে চায়।’ অলিম্পিয়াডে যোগ দিতে আসা শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের হাতেই দেশ গড়ার দায়িত্ব। সুন্দরভাবে দেশটা গড়ে তোলার মাধ্যমে তোমরা তোমাদের দায়িত্ব পালন করবে। শিক্ষার্থীদের উদ্ভিদবিজ্ঞান বিষয়ে পড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমানে উদ্ভিদবিদ্যা একটি অভিজাত বিষয়।

অধ্যাপক ড. রাখহরি সরকার বলেন, উদ্ভিদবিজ্ঞান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সনাতন বিষয়। সারা বিশ্ব এ বিষয়ে গবেষণায় এগিয়ে গেলেও বাংলাদেশ কিছুটা পিছিয়ে আছে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ব্যবহারিক শিক্ষার ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের মাঝে এ বিষয়ে আগ্রহ তৈরি করা জরুরি।

এর আগে শিক্ষার্থীদের উদ্ভিদবিজ্ঞান বিষয়ে আগ্রহ বাড়াতে দেশের মোট ৮টি বিভাগের বিভিন্ন স্কুল-কলেজে বোটানি অলিম্পিয়াডের আয়োজন করা হয়। বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি ও জাতীয় বিজ্ঞান জাদুঘর যৌথভাবে এ আয়োজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর