রবিবার, ১৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মাগুরায় জমজমাট ঘোড়দৌড়

মাগুরা প্রতিনিধি

মাগুরায় জমজমাট ঘোড়দৌড়

উৎসবমুখর পরিবেশে মাগুরার মহম্মদপুরে ঐতিহ্যবাহী বড়রিয়া ঘোড়দৌড় ও মেলা চলছে। গত শুক্রবার থেকে এ মেলা শুরু হয়েছে। চলবে আজও।  দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষের সমাগমে মেলা হয়ে উঠেছে জমজমাট। প্রতিবছরের মতো এবারও সব শ্রেণির মানুষের মিলন কেন্দ্রে পরিণত হয়েছে মেলা। জানা গেছে, মেলার নির্ধারিত দিন শুক্রবার হলেও মেলা বসেছে আরও তিন দিন আগে থেকে। প্রথম দিনের ঘোড়দৌড়ের পর শেষের দুদিন নারীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে মেলাস্থল। এ দুদিনের মেলা ‘নারী মেলা’ হিসেবে খ্যাতি লাভ করেছে। মেলা  কমিটির সভাপতি ও মহম্মদপুর উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খান বাচ্চু জানান, ১০০ বছরের ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ ঘোড়দৌড় প্রতিযোগিতা। মেলাকে ঘিরে প্রায় ৫০ গ্রামের মানুষ উৎসব মেতে ওঠেন।

এ মেলায় মাছ-মাংস, মিষ্টির দোকানসহ ফার্নিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পীদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসেছে প্রায় তিন বর্গকিলোমিটার এলাকাজুড়ে। রয়েছে নাগরদোলা, পুতুল নাচ, জাদু ও কমিডিয়ান শিল্পীদের অনুষ্ঠান।

এদিকে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রথম দিন দেশের বিভিন্ন জেলা থেকে ঘোড়া আনা হয়। জাংগালিয়া, চরপাড়া, বরুলিয়া, ধুমাইল, আউনড়াসহ পার্শ্ববর্তী জেলা থেকে আগত প্রায় ২০টি ঘোড়া অংশ নেয়। তীব্র শীতের বিকালে এ প্রতিযোগিতায় অংশ নিয়ে মিষ্টি রোদে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠেন লাখো দর্শক। প্রতিযোগিতায় মাগুরার মাইজপাড়ার আকতার সরদারের ঘোড়া প্রথম, ধলহরা গ্রামের হারুনের ঘোড়া দ্বিতীয় ও নাওভাঙ্গার কাজী হাবিবারের ঘোড়া তৃতীয় হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর