Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২২ জানুয়ারি, ২০১৯ ০১:২১
শিক্ষকদের সেই অবসর ও কল্যাণের ১০ শতাংশ চাঁদা কর্তনের আদেশ
নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণে ৬ থেকে বাড়িয়ে ১০ শতাংশ চাঁদা কর্তনের আদেশ জারি করেছে সরকার। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, অবসর সুবিধা বোর্ডে পূর্বের ৪ শতাংশের পরিবর্তে ৬ এবং কল্যাণ ট্রাস্টে পূর্বের ২ শতাংশের স্থলে বর্তমানে ৪ শতাংশ কর্তনের আদেশ জারি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর জানান, চাঁদার হার বৃদ্ধির জন্য সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছিল। ১ জানুয়ারি থেকে সব প্রতিষ্ঠানে এটি কার্যকর হবে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন এ ব্যাপারে মন্তব্য করতে চাননি। তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিষয়টি এখনই বলা যাচ্ছে না।

উল্লেখ্য, এর আগে গত ১৫ জুন অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের চাঁদা ৬ থেকে বাড়িয়ে ১০ শতাংশে উন্নীত কওে গেজেট জারি করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু সারা দেশে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের আন্দোলনের মুখে গেজেটটি কার্যকর হয়নি। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিও থেকে বর্তমানে প্রতি মাসে ৬ শতাংশ টাকা কেটে রাখা হয়। অবসরের পর শিক্ষক কর্মচারীদের লভ্যাংশসহ এ টাকা তাদের দেওয়া হয়। অর্থ স্বল্পতায় অবসর ও কল্যাণের টাকা পেতে বছরের পর বছর ঘুরতে হয় তাদের। অর্থ স্বল্পতা কাটাতে সরকার বেশ কয়েক দফা থোক বরাদ্দও দিয়েছে এ খাতে।

এই পাতার আরো খবর
up-arrow