সোমবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সিলেটে হচ্ছে দেশের প্রথম পাতাল বিদ্যুৎ লাইন

পাইলট প্রকল্পের কাজ শুরু

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে হচ্ছে দেশের প্রথম পাতাল বিদ্যুৎ লাইন

খুঁটির মাথায় তারের জঞ্জাল। বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেট আর ডিস লাইনের ক্যাবলের প্যাঁচলাগা জঞ্জালের ভারে খুঁটি হেলে পড়ার উপক্রম। দীর্ঘদিন ধরে অপরিকল্পিত এই ক্যাবল সিস্টেমের কারণে ঘটছিল নগরীর সৌন্দর্যহানি। শুধু সৌন্দর্যহানিই নয়, এই জঞ্জাল অনেক সময় নগরবাসীর প্রাণহানিরও কারণ হয়ে দাঁড়িয়েছে।

অবশেষে আধ্যাত্মিক ও পর্যটন নগরীখ্যাত সিলেটের শ্রীবৃদ্ধি ও নিরাপদ করতে দেশের প্রথম ‘পাতাল বিদ্যুৎ লাইন’ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। গত শনিবার এই প্রকল্পের কাজও শুরু করেছে সিলেট সিটি করপোরেশন। প্রায় ৫৫ কোটি টাকার পাইলট এই প্রকল্প থেকে কাক্সিক্ষত সুফল পেলে পর্যায়ক্রমে পুরো নগরীর বিদ্যুৎ সরবরাহ লাইন ‘আন্ডারগ্রাউন্ড’ করা হবে বলে জানিয়েছেন মেয়র।

 সিলেটে দীর্ঘদিন থেকে বিদ্যুৎ, টেলিফোন, ইন্টারনেটসহ বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের তার (ক্যাবল) টানানো হচ্ছিল অপরিকল্পিতভাবে। এতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে নগরীতে। একাধিক প্রতিষ্ঠানের তার একত্রিত হয়ে ঘটছে অগ্নিœকাে র মতো দুর্ঘটনা। বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বিদ্যুতায়িত হয়ে প্রাণহানির ঘটনাও ঘটছে। এ অবস্থায় নিরাপদ নগরী গড়তে পরিকল্পিত ক্যাবল সিস্টেমের দাবি জানিয়ে আসছিলেন নগরবাসী।

 প্রথমবার মেয়র নির্বাচিত হওয়ার পর আরিফুল হক চৌধুরী মাটির নিচ দিয়ে ক্যাবল টানার কাজের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু ওই সময় নানা জটিলতার কারণে কাজ শুরু করা সম্ভব হয়নি। দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার পর তিনি আবারও হাত দেন ওই প্রকল্প বাস্তবায়নের। সিটি করপোরেশন সূত্র জানায়, প্রথম প্রকল্পে ৫৫ কোটি টাকা ব্যয়ে সিলেট নগরীর ৭ কিলোমিটার ক্যাবল সিস্টেম আন্ডারগ্রাউন্ডে নেওয়া হচ্ছে। এই প্রকল্পের আওতায় নগরীর ইলেকট্রিক সাপ্লাই বিদ্যুৎ সাবস্টেশন কেন্দ্র থেকে শুরু করে আম্বরখানা- চৌহাট্টা-জিন্দাবাজার হয়ে একটি আন্ডারগ্রাউন্ড লাইন যাবে সার্কিট হাউজে। অপর লাইনটি চৌহাট্টা থেকে রিকাবীবাজার হয়ে যাবে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত। প্রকল্পটিতে অর্থায়ন করছে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর