সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উপাচার্য কার্যালয় ঘেরাও করবে দুই জোট

ডাকসু নির্বাচন পেছানোর দাবিতে অনড় ছাত্রদল
মুক্তিযুদ্ধ চেতনার প্যানেল দেবে আওয়ামী লীগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটার তালিকার ব্যাপারে আপত্তি জানানোর আজ শেষ দিন। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দেওয়া হবে।  জাতীয়তাবাদী ছাত্রদল নির্বাচনে অংশ নেওয়ার কথা বললেও স্থায়ী সহাবস্থান নিশ্চিতের জন্য তা তিন মাস  পেছানোর দাবিতে অনড় রয়েছে। গতকাল দুপুরে তৃতীয় দিনের মতো মধুর ক্যান্টিনে এসে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান সংগঠনটির এই অবস্থানের কথা জানান। ভোট কেন্দ্র একাডেমিক ভবনে স্থাপন ও হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে আজ উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে বাম ছাত্রসংগঠনগুলোর দুই জোট ‘প্রগতিশীল ছাত্রজোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য’। গতকাল দুপুর ১২টায় জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে ৪০-৪৫ জন ছাত্রদল কর্মী মধুর ক্যান্টিনে আসেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি আল মেহেদী তালুকদার এবং সম্পাদক আবুল বাশার সিদ্দিকী উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের আকরামুল হাসান বলেন, স্থিতিশীল সহাবস্থানের জন্য আমরা এখনো নির্বাচন তিন মাস পেছানোর দাবিতেই রয়েছি। এ ছাড়াও দলীয় শিক্ষকদের অধীনে যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে তা পুনর্গঠন করতে হবে। এ সময় তিনি গত ৭ ফেব্রুয়ারি সাত দফা দাবিতে ঢাবি উপাচার্যকে ছাত্রদল যে স্মারকলিপি দিয়েছিল তা পুনর্ব্যক্ত করেন এবং দ্রুত বাস্তবায়নের দাবি জানান। দাবি আদায় না হলে নির্বাচনে থাকবেন কিনা এমন প্রশ্নের জবাবে আকরামুল হাসান বলেন, আমরা ডাকসু নির্বাচনের ব্যাপারে ইতিবাচক থাকতে চাই। সর্বশেষ যে ডাকসু নির্বাচন হয়েছে তাতে জাতীয়তাবাদী ছাত্রদল দ্বিগুণ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিল। নিরপেক্ষ এবং অবাধ নির্বাচন হলে ছাত্রসমাজ আবারও জাতীয়তাবাদী ছাত্রদলের ওপর আস্থা রাখবে বলেও মন্তব্য করেন তিনি। ৭ ফেব্রুয়ারি ক্যাম্পাসে তিন মাস সহাবস্থান নিশ্চিতের পর তফসিল ঘোষণাসহ সাত দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছিল ছাত্রদল। 

আজ ভিসি কার্যালয় ঘেরাও করবে দুই জোট : ডাকসু ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট কেন্দ্র একাডেমিক ভবনে করা হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ছয় দফা দাবিতে আজ উপাচার্য কার্যালয় ঘেরাও করবে বাম ছাত্রসংগঠনগুলোর দুই জোট ‘প্রগতিশীল ছাত্রজোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য’। গতকাল দুপুরে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির কথা জানানো হয়। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নিয়ে প্যানেল দেবে আওয়ামী লীগ : ডাকসু নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সবাইকে নিয়ে প্যানেল দিতে চায় আওয়ামী লীগ। গতকাল সন্ধ্যায় ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে দলের শীর্ষ নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার গ্র্যাজুয়েট সিনেট সদস্যদের সঙ্গে বৈঠকে করেন। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডাকসু বাংলাদেশের প্রেক্ষাপটে দ্বিতীয় পার্লামেন্ট। বৈঠকে রেজিষ্ট্রার্ড গ্র্যাজুয়েট সিনেট সদস্যরা আমাদের অনেক পরামর্শ দিয়েছেন।’ আওয়ামী লীগের অপর যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘এই নির্বাচনে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে নিয়ে প্যনেল হতে পারে।’

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,  ত্রাণ ও দুর্যোগ সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় সদস্য ও ডাকসুর সাবেক ভিপি আখতারউজ্জামান, আনোয়ার হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, সাইফুর রহমান সোহাগ, ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর