Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৩১

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

শাজাহান খানকে প্রধান করে সড়কে দুর্ঘটনা রোধ করা কমিটি নিয়ে গতকাল সংসদে প্রশ্ন উঠেছে।  প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম এ বিষয়ে সম্পূরক প্রশ্নে বলেন, ‘বদিকে দিয়ে মাদক নিয়ন্ত্রণ, শাজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ। গতবার তার হাসি নিয়ে কতকিছু ঘটল। সেই শাজাহান খানকে প্রধান করে গঠিত কমিটি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে কতটা সক্ষম হবে? জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনা রোধে সুপারিশমালা প্রণয়নের জন্য বৈঠকে যখন শাজাহান খানের নাম প্রস্তাব করা হয় তখন কেউ কিন্তু বিরোধিতা করেননি। তার নেতৃত্বে আরও ১৪ জন সদস্য রয়েছেন। এখানে ব্যক্তি কোনো বিষয় নয়। আর ক্ষমতাসীন দলের এমপি শামীম ওসমান বিরোধীদলীয় সদস্যের বক্তব্যের প্রতিবাদ জানান।

সড়ক দুর্ঘটনা রোধে ডিভাইডারই একমাত্র সমাধান নয় : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে ডিভাইডারই একমাত্র সমাধান নয়। এখানে চালক, পথচারী ও যাত্রীদের সচেতনতাও জরুরি। কারণ রাস্তায় দেখা যায় ফুটওভার ব্রিজ থাকার পরও ডিভাইডার দিয়ে লাফিয়ে মানুষ রাস্তা পার হচ্ছে। মহিলারা বাচ্চা কোলে নিয়ে রাস্তা পার হয়। এমনকি ফ্লাইওভারের এপাশ থেকে ওপাশে হামাগুড়ি দিয়ে মানুষ পার হচ্ছে। মানুষ সড়কে শৃঙ্খলা মানছে না। মানুষের বিবেকটা এখানে খুব জরুরি। সড়কে শৃঙ্খলা ও নিরাপদ রাখার লক্ষ্যে ইতিমধ্যে একটি কমিটিও করা হয়েছে।

মাত্র ৫৭ মিনিটে বুলেট ট্রেনে চট্টগ্রাম : রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা-চট্টগ্রামের মধ্যে দ্রুত গতির বুলেট ট্রেন চালু হবে। বর্তমানে সমীক্ষা চলমান আছে। বুলেট ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে মোহাম্মদ সাহিদুজ্জামানের (মেহেরপুর-২) লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ তথ্য জানান। মন্ত্রী জানান, সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক সমীক্ষা প্রকল্প ২০১৭ সালের ১৮ মার্চ অনুমোদিত হয়। গত বছরের ৩১ মে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন করা হয়েছে। সমীক্ষা সম্পন্ন হলে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের মধ্যে দেশে দ্রুত গতির বুলেট ট্রেন চালু হবে। এ ছাড়া ঢাকা-খুলনা ও ঈশ্বরদী-রাজশাহী রুটে এবং জয়দেবপুর-ময়মনসিংহ ও জয়দেবপুর-টাঙ্গাইলে এলিভেটেড রেলওয়ে নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত : সমতলের মতো ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (এমেন্ডমেন্ট) অ্যাক্ট-২০১৯ শীর্ষক বিলটি’ উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর