শনিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

খুলনা-মোংলা রেললাইন দ্রুত নির্মাণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পের সিংহভাগ কাজ চলতি বছরের বর্ষা মৌসুমের আগেই শেষ করার নির্দেশ দিয়েছেন রেলপথ সচিব মো. মোফাজ্জেল হোসেন। গতকাল তিনি খুলনার প্রকল্প অফিসের সম্মেলনকক্ষে প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন। সচিব বলেন, খুলনা-মোংলা রেলপথ নির্মাণ বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক। দুই দেশ মিলে আমরা এমন কিছু ভালো কাজ করতে চাই যাতে দুই দেশের লোকজন যুগ যুগ ধরে মনে রাখতে পারে। সুতরাং, এই প্রকল্পে সময় অপচয় ও গুণগতমান নিয়ে আপস করার কোনো সুযোগ নেই। সচিব আরও বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন যে কোনো সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতা দিতে প্রস্তুত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে। তিনি আগামী নভেম্বরের মধ্যে ফুলতলা থেকে মোহাম্মদনগর স্টেশন পর্যন্ত রেল চলাচলের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করার নির্দেশনা দিয়েছেন।

এ সময় সচিব প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতির নানা দিক পর্যালোচনা করেন। পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন, ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

৩৮০১ টাকা ব্যয়ে নির্মিতব্য এ প্রকল্প (৬৪.৭৫ কিলোমিটার মেইন লাইন, ২১.১১ কিলোমিটার লুপলাইন এবং ৫.১৩ কিলোমিটার রূপসা রেল সেতু) নির্মাণ কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা। তবে প্রকল্প অফিসের তথ্য অনুযায়ী ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যেই সব কাজ সম্পন্ন হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর