রবিবার, ৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা

পুরস্কার পেল ৮৯ সেরা কলেজ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত কলেজগুলোকে র‌্যাংকিংয়ের আওতায় এনে তালিকায় স্থানপ্রাপ্ত কলেজগুলোকে পুরস্কৃত করা হয়েছে। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

দেশব্যাপী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত      ৮৫৭টি অনার্স কলেজের মধ্যে অনুষ্ঠিত র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে পাঁচটি সর্বসেরাসহ মোট ৮৯টি কলেজকে সেরা কলেজ হিসেবে সম্মাননা সনদ, বই কেনার জন্য পুরস্কার চেক ও ক্রেস্ট প্রদান করা হয়।  ২০১৭ সালে জাতীয় পর্যায়ে প্রথম পাঁচটি সেরা কলেজ হচ্ছে- রাজশাহী কলেজ, সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ এবং কারমাইকেল কলেজ। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। এ ছাড়া জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজের স্থান পেয়েছে ঢাকা কমার্স কলেজ। জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নানা প্রতিকূলতা কাটিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় এখন ঘুরে দাঁড়িয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে পারফরম্যান্সভিত্তিক র‌্যাংকিং ব্যবস্থা প্রবর্তন কলেজসমূহের মধ্যে ইতিবাচক ও সুস্থ প্রতিযোগিতার পরিবেশ তৈরি করবে এবং এর পাশাপাশি শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়তা করবে। দীপু মনি আরও বলেন, নোটবই আর হ্যান্ড নোটের পরিবর্তে শিক্ষার্থীদের হাতে মৌলিক বই দিতে হবে। শিক্ষকদেরও মৌলিক বই পড়ানোর সামর্থ্য বাড়াতে হবে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মশিউর রহমান স্বাগত বক্তব্য রাখেন। রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন অনুষ্ঠান সঞ্চালনা করেন।

সর্বশেষ খবর