রবিবার, ৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা

তিন বছর পর বিদ্যুতের দাম কমবে : প্রতিমন্ত্রী

এশিয়া এলপিজি সামিট আজ শুরু

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে শুরু হচ্ছে সাউথ এশিয়া এলপিজি সামিট-২০১৯। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটি হলে দুই দিনব্যাপী এ সম্মেলন এবং প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং এলপিজি অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এ সম্মেলন আয়োজনে সহযোগিতা করছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।  সংবাদ সম্মেলনে জানানো হয়, সাউথ এশিয়া এলপিজি সামিট-২০১৯ আজ ও আগামীকাল সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

তিন বছর পর কমবে বিদ্যুতের দাম : দেশে বিদ্যুতের দাম আরও তিন বছর পর কমতে পারে। নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ করতে যেসব উপাদানের প্রয়োজন তার মূল্য সাশ্রয় করতে আরও তিন বছর সময় লাগতে পারে। গতকাল এনার্জি রিপোর্টার্স ফোরাম আয়োজিত এক নৌবিহারে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে অংশ নিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, শিল্প ও বাণিজ্য খাতে গ্যাসের দাম বাড়বে। মন্ত্রণালয় দাম বাড়ানোর প্রস্তাব করেছে। গণশুনানির পর এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

নসরুল হামিদ বলেন, উত্তরবঙ্গের কয়লার বিষয়ে আমাদের দ্রুত একটি সিদ্ধান্তে আসতে হবে। কারণ আমাদের কয়লাখনি রেখে বিদেশ থেকে আমদানি করলে খরচ বাড়বে। তবে এখানে পরিবেশের বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে।

তিনি জানান, বিদ্যুৎ খাত নিয়ে অবাধ তথ্যপ্রবাহের মাধ্যমে জনগণই বেশি উপকৃত হয়। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে। বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, তেল শোধনাগার, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রি ইত্যাদি খাতে বিদেশি বিনিয়োগ আসছে।

এনার্জি রিপোর্টার্স ফোরামের চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংগঠনের নির্বাহী পরিচালক সদরুল হাসান।

সর্বশেষ খবর