সোমবার, ১১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আওয়ামী লীগ-জাপা বিএনপি নেতারা ভারত সফরে

নিজস্ব প্রতিবেদক

ভারতের থিংক ট্যাংক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) আমন্ত্রণে দেশটিতে সফরে গিয়েছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতারা। বাংলাদেশের তরুণ নেতা ও সংসদ সদস্যদের জন্য ‘ইন্ডিয়া উইক’-এর আয়োজন করে ওআরএফ। এতে অংশ নিতে বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের প্রতিনিধি দল বর্তমানে ভারত সফরে রয়েছে। আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে রয়েছেন উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, আওয়ামী লীগ নেতা সূফি ফারুক ও উম্মে রাজিয়া।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ ও নজরুল ইসলাম সুজন। জাতীয় পার্টির প্রতিনিধি দলে রয়েছেন বর্তমান সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহহিয়া চৌধুরী। বিকল্পধারা যুগ্ম-মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি. চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী)। প্রতিনিধি দলটি আগামী ১৬ মার্চ পর্যন্ত ভারতে অবস্থান করে নয়াদিল্লি ও মুম্বাই সফর করবে। এ সময় ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবে বাংলাদেশের প্রতিনিধি দলটি। আজ দুপুর ১২টা থেকে ১টা ৫ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বাসভবনে বৈঠক করবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেবে। এরপর বিকাল ৪টায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির ফরেন উইংয়ের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করবে।

আগামীকাল সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করবে। ১২টা থেকে ১টা পর্যন্ত সংসদ পরিদর্শন। এ ছাড়া রাজ্যসভার প্রধান এবং লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করার পরিকল্পনা রয়েছে। মধ্যাহ্ন ভোজের পর ভারতের ‘থিংক ট্যাংক’ বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে। ওই দিন বিকাল বিকাল ৫টা থেকে ৬টা ভারতীয় কংগ্রেসের বিদেশবিষয়ক কমিটির সঙ্গে বৈঠক করবে।

১৩ তারিখ তারা আগ্রার তাজমহল ঘুরে দেখবে। ১৪ তারিখ দুপুরে তারা মুম্বাইয়ের মুম্বাই স্টক এক্সচেঞ্জ পরিদর্শন করবেন। এরপর বিকালে অবজারভার রিচার্স ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণ করবেন।

১৫ তারিখ বিকালে বিকালে ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডয়ান সিনেমা ঘুরে দেখবেন। বিকালে মহারাষ্ট্রের গভর্নরের সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যার দিকে তারা গ্রেটওয়ে অব ইন্ডয়া ঘুরে দেখবেন। ১৬ তারিখ মুম্বাই থেকে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর