বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

অবৈধ পলিথিন কারখানাকে ২৬ লাখ টাকা জরিমানা

ক্যান্টিনের খাবারে তেলাপোকা

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার সোয়ারিঘাট এলাকায় ২২টি অবৈধ পলিথিন কারখানায় অভিযান চালিয়ে মোট ২৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে কারখানাগুলোকে সিলগালা করার পাশাপাশি বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

গতকাল দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে সেখানে অভিযান চালায় র‌্যাব-১০। এ সময় সেখানে ঝুঁকিপূর্ণ ভবনে গড়ে ওঠা বিভিন্ন কারখানা থেকে মালামালও জব্দ করা হয়। সারওয়ার আলম জানান, যেসব কারখানায় অভিযান চালানো হয় সেগুলোতে যে কোনো সময় চুড়িহাট্টার মতো বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। পর্যায়ক্রমে এ ধরনের সব অবৈধ কারখানায় অভিযান চালানো হবে। সোয়ারিঘাট এলাকার ২২টি নিষিদ্ধ পলিথিন তৈরি কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এ অপরাধে কারখানাগুলোকে মোট ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৮৫ টন পলিথিন ও পলিথিন তৈরির বিভিন্ন উপাদান জব্দ করা হয়।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ ক্যান্টিনের খাবারে তেলাপোকা পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ভেজালবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে গতকাল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রোগী, চিকিৎসক ও শিক্ষার্থীদের ছয়টি ক্যান্টিনে অভিযান চালায় সংস্থাটি। এ সময় ক্যান্টিনগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ছাড়াও পচা-বাসি খাবার মজুদের প্রমাণ পায়। এ অভিযোগে ছয়টি ক্যান্টিনকে ৪ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া রাজধানীর মিরপুরে প্রিন্স সুইটস অ্যান্ড বেকারিকে মেয়াদোত্তীর্ণ খাবার এবং নিষিদ্ধ রং ব্যবহারের অভিযোগে চার লাখ টাকা জরিমানা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অভিযান শেষে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিতফরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, খাবারগুলো অস্বাস্থ্য পরিবেশে রাখা ছিল। আর খাবারের জায়গায় জুতা এবং তেলাপোকা পাওয়া যায়।  এর আগে সকালে রাজধানীর মিরপুরে প্রিন্স সুইটস অ্যান্ড বেকারিতে অভিযান চালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অভিযানে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ জানান, এখানে পচা মাংস পেয়েছি যা তার দোকানে রাখা ছিল। এ ছাড়া পেস্টিতে রং ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। সব খাবারই ছিল মেয়াদোত্তীর্ণ।

সর্বশেষ খবর