মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
চাঁদপুর

পদ্মা-মেঘনায় ইলিশ ধরতে জেলেদের ব্যাপক প্রস্তুতি

► নিষেধাজ্ঞা শেষ হবে আজ ► ৪৪ হাজার ৩৫ জন আজ মধ্যরাতেই মাছ ধরতে নামবেন

নেয়ামত হোসেন, চাঁদপুর

পদ্মা-মেঘনায় ইলিশ ধরতে জেলেদের ব্যাপক প্রস্তুতি

জাটকা রক্ষা অভিযানে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হবে ৩০ এপ্রিল রাত ১২টায়। সেজন্য নদীতে মাছ আহরণের জন্য জেলেরা প্রস্তুতি নিচ্ছে। চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত নৌ সীমানায় ৪৪ হাজার ৩৫ জন নিবন্ধিত জেলে আজ মধ্যরাতেই মাছ আহরণে নামবেন। চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় মার্চ-এপ্রিল এ দুই মাস সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা প্রদান করা হয়। চাঁদপুর পদ্মা-মেঘনা উপকূল এলাকায় অধিকাংশ মানুষ মাছ ধরা ও কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। অধিকাংশ জেলেই গুল্টিজাল ব্যবহার করে ইলিশসহ অন্যান্য মাছ ধরে। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় এ পর্যন্ত ৩৩৪ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। দুই মাস বেকার থাকার পর নৌকা ও জাল মেরামত করে জেলেরা মাছ ধরতে প্রস্তুতি নিয়েছে। সরেজমিনে গিয়ে সদর উপজেলার আনন্দবাজার, রনাগোয়াল, দোকানঘর এলাকায় দেখা গেছে, জাল ও নৌকা মেরামত কাজে জেলেরা ব্যস্ত সময় পার করছে।

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, ‘জাটকা রক্ষা অভিযানের শুরু থেকে আমরা দিনে-রাতে স্পেশাল অভিযান করেছি। এসব অভিযানে জাটকা ধরার অপরাধে ৪৯৬ জন জেলেকে আটক, ১১৪টি নৌকা, ৫ হাজার ৭১০ কেজি জাটকা জব্দ করেছি। এসব ঘটনায় ৫৯টি মামলা হয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সরকার দুই মাসের যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা বাস্তবায়নে জেলা ও উপজেলা টাস্কফোর্সের সর্বাত্মক চেষ্টা অব্যাহত ছিল। অভিযানকালে জেলেদের খাদ্যসহায়তা হিসেবে জনপতি ৪০ কেজি করে চার কিস্তিতে ১৬০ কেজি চাল সঠিক সময়ে প্রদান করা হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কোস্টগার্ড ও জেলা টাস্কফোর্সের যৌথ আয়োজনে জাটকা সংরক্ষণ অভিযান সফল হওয়ায় এ বছর ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে। তা ছাড়া অসাধু জেলেদের আটক করে বিভিন্ন মেয়াদে সাজা ও সাড়ে ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এবার জেলা টাস্কফোর্স ৫৭৫টি অভিযান, ১২৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৩৩৪ জেলেকে আটক করেছে। আর প্রায় ৫৪ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে পোড়ানো হয়েছে এবং ৪ মেট্রিক টন জাটকা আটক করে তা গরিব-দুস্থ-এতিমদের মাঝে বিতরণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর