৫ ডিসেম্বর, ২০১৬ ১২:৩২

যুব সমাজের ক্ষমতায়ণ এবং অর্থনৈতিক উন্নয়নের সুযোগ সৃষ্টিতে প্রুফস

অনলাইন ডেস্ক

যুব সমাজের ক্ষমতায়ণ এবং অর্থনৈতিক উন্নয়নের সুযোগ সৃষ্টিতে প্রুফস

নেদারল্যান্ড দূতাবাস এবং প্রফিটেবল অপরচুনিটি ফর ফুড সিকিউরিটিস প্রোগ্রামের (প্রুফস) আজ দুই বছর পূর্ণ করেছে। শিক্ষা থেকে ঝরে পড়া সাতটি জেলার সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরী, যুবকদের দক্ষতা বৃদ্ধি, ক্ষমতায়ন, এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অংশীদারিত্বের ভিত্তিতে এই প্রোগ্রাম কাজ করে যাচ্ছে। 

২০১৪ সাল থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় দুই হাজার ৩০০ জনকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়। এটা প্রায় ১১০০ ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণ, নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতকরণ এবং শিশুশ্রম কমানোসহ তিন হাজার ৫০০ পরিবারের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নয়নে ভূমিকা রেখেছে।

কর্মস্থলের নিরাপত্তা ও শিশুশ্রম ঘটনাসমূহের ব্যাপকভাবে প্রচারের পর নেদারল্যান্ডস দূতাবাস প্রুফ্স কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান শুরু করে। অনুষ্ঠানে নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি রাষ্ট্রদূত মার্টিন- ভ্যান হুগসট্রেটেন বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডে যুব সমাজের সম্পৃক্ততা ও তাদের ক্ষমতায়ণ, দারিদ্র দূরীকরণ, অর্থনৈতিক সাম্যতা ও স্থিতিশীল সমাজ কাঠামোর মূল ভিত্তি। এ কর্মসূচির মাধ্যমে কর্মক্ষেত্রের পরিবেশ উন্নয়ন, শ্রম অধিকার সংরক্ষণ, নেটওয়ার্ক গঠন, মান সম্পন্ন কারিগরি প্রশিক্ষণ গ্রহণ, কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিসহ নূন্যতম মজুরি নিশ্চিত করেছে।

কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমটি চার বছর মেয়াদী বৃহত্তর প্রুফ্স কর্মসূচীর একটি অংশ যাতে নেদারল্যান্ডস দূতাবাস এর অর্থায়ণে আইসিসিও কোঅপারেশন উইথ এডুকানস, আইডিই বাংলাদেশ, বিওপি, আরিডিআরএস বাংলাদেশ এর মাধ্যমে বাস্তবায়িত হয়েছে। প্রুফ্স কর্মসূচির লক্ষ্য হচ্ছে, ৮০০০০ দরিদ্র পরিবারের পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ যার মধ্যে নারীদের গর্ভাবস্থায় এবং প্রজননকালীন খাদ্যাভ্যাস, সদ্যজাত এবং শিশুদের যত্ন; নিরাপদ পানি সরবরাহ, স্বাস্থ্যসম্মত পরিবেশ এবং স্যানিটেশন, কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ উল্লেখযোগ্য। প্রুফ্স এর ফার্ম বিজনেস গ্রুপের সঙ্গে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমটি একযোগে কাজ করেছে। 


বিডি প্রতিদিন/৫ ডিসেম্বর, ২০১৬/ফারজানা/শ্রাবন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর