১১ ডিসেম্বর, ২০১৬ ১২:৪৩

অনলাইনে স্বাস্থ্য সেবা দেবে অ্যাপ 'জলপাই'

অনলাইন ডেস্ক

অনলাইনে স্বাস্থ্য সেবা দেবে অ্যাপ 'জলপাই'

প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে দেশে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্যসেবা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জলপাই.কম। শনিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে জলপাই অ্যাপ উন্মোচন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার। তিনি বলেন, বাংলাদেশ থেকে অনেকেই এখন অনলাইনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ডাক্তার দেখান। তবে জলপাই উন্মোচন হওয়ার পর থেকে এখন দেশের যেকোন জায়গা থেকে অনলাইনে স্বাস্থ্যসেবা নেয়া যাবে। 

অনুষ্ঠানে জানানো হয়, জলপাই.কম এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ দ্বারা একজন ব্যবহারকারী যে কোন ডাক্তার সহজেই খুঁজে পাবেন। জলপাই.কম এ ডাক্তারের  অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা, চেম্বার লোকেশন, দেখা করার সময়, চিকিৎসা ফি দেখে যে কোন সময় অ্যাপোয়েনমেন্ট বুক করা যাবে। আবার ঘরে বসেও ডাক্তারের সাথে অনলাইনে অডিও বা ভিডিও চ্যাট করে পরামর্শও নেয়া যাবে। 

পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তাররা জলপাই প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের রোগী খুঁজে নিতে পারবেন। এছাড়া রোগীরা এখান থেকে তাদের প্রয়োজন অনুযায়ী ডাক্তার, হাসপাতাল, ল্যাব এবং তাদের সেবা, প্যাকেজ ও খরচ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। পাওয়া যাবে যে কোন মেডিসিনের বিস্তারিত তথ্য। জলপাইয়ের সেবা ব্যবহার করে ডাক্তার ও রোগী সাথে সাথে অ্যাপ, ওয়েবসাইট বা এসএমএস-এর মাধ্যমে নোটিফাই হবেন। 

প্রতিষ্ঠানটি চলতি মাসেই নতুন ফিচার কেয়ার অ্যাট হোম সার্ভিস চালু করতে যাচ্ছে। কেয়ার অ্যাট হোম সার্ভিসগুলোর মধ্যে রয়েছে ম্যাটারনিটি অ্যান্ড ইনফ্যান্ট চাইল্ড কেয়ার, নার্সিং, ফিজিওথেরাপিস্ট, বয়স্কদের জন্য অ্যাটেন্ডেন্ট এবং প্যাথলজি টেস্ট। যে কেউ এই অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে যেকোন সার্ভিস রিকোয়েস্ট করতে পারবেন। অনুরোধকৃত সেবা অনুযায়ী ঘরে গিয়ে কেয়ার গিভার পাঠিয়ে দেবে প্রতিষ্ঠানটি। যা তাকে ঘরে বসেই শারীরিক সমস্যা সমাধানে সাহায্য করবে। 

প্রাথমিক অবস্থায় ঢাকার কয়েকটি নির্দিস্ট এলাকায় পরীক্ষামূলক এই সেবাটি চালু করা হচ্ছে। পরবর্তীতে সারাদেশে এই সেবা চালু করবে জলপাই.কম। অনুষ্ঠানে জলপাইয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু সিনা বলেন, আমরা রোগী ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মধ্যে সংযোগ স্থাপন করে দিচ্ছি। জলপাই প্ল্যাটফর্ম দ্বারা সঠিক ডাক্তার খুঁজে পাওয়া, অ্যাপয়েন্টমেন্ট বুক করা, হাসপাতাল বা ল্যাব থেকে সেবা নেওয়া কিংবা ফার্মেসি থেকে ঔষধ কেনা, যে কোন স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানসহ সব কিছু যেন এক নিমিষেই হয়ে যায় সে ব্যবস্থা করা হয়েছে। আমাদের লক্ষ্যে ও উদ্দেশ্য স্বাস্থ্য বিষয়ক যেকোন জটিলতা পরিহার করা এবং গ্রাহকদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাকে আরও সহজতর করা। স্বাস্থ্য খাতে প্রতিটি গ্রাহকের অভিজ্ঞতা যেন ভালো হয় সেই বিষয়টি নিশ্চিত করতে চাই।

 

বিডি প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর