১৭ জানুয়ারি, ২০১৭ ১৮:৩১

ভ্যাট অর্ধেক করার দাবি এফবিসিসিআই সভাপতির

অনলাইন ডেস্ক

ভ্যাট অর্ধেক করার দাবি এফবিসিসিআই সভাপতির

ফাইল ছবি

ভোক্তাদের কাছ থেকে আদায়যোগ্য ভ্যাট ১৫ শতাংশ থেকে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছেন দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

মঙ্গলবার রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে করদাতা উদ্বুদ্ধকরণ’ বিষয়ক এক সেমিনারে তিনি এ দাবি জানান।

ঢাকা উত্তর কর কমিশনের উদ্যোগে আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সেমিনারে জানানো হয়, আগামী ১ জুলাই থেকে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ বাস্তবায়ন শুরু হবে। অর্থাৎ ওই দিন থেকে গ্রাহক পর্য়ায়ে অনলাইনে ভ্যাট আদায় করা হবে।

মাতলুব আহমাদ বলেন, “ব্যবসায়ীরা ভ্যাট অনলাইন চায়। আমরা ফেডারেশন থেকেও চাই। কিন্তু সমস্যা হচ্ছে আমাদের রশিদে যখন আমরা ১৫ শতাংশ ভ্যাট নেব আল্টিমেটলি এটা অনেক বেশি হয়ে যাবে।”

এনবিআর চেয়ারম্যানকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আমি আগেও বলেছি এখন আবারও বিনয়ের সঙ্গে বলছি ভ্যাট ১৫ থেকে ৭ শতাংশে নিয়ে আসতে হবে। তার দাবি, যখনই ভ্যাট ১৫ থেকে ৭ শতাংশে নিয়ে আসবে তখন ভ্যাট না দেওয়ার যে প্রবণতা, তা থেকে মানুষ বেরিয়ে আসবে।”

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাশেম খান ও এনবিআরের সদস্যরা।

বিডি-প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর