Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭

প্রকাশ : ১৯ মার্চ, ২০১৭ ২১:৪০
আপডেট :
‘ইয়াং গ্লোবাল লিডার্স’ পুরস্কার পেলেন মালিহা কাদির
প্রেস বিজ্ঞপ্তি
‘ইয়াং গ্লোবাল লিডার্স’ পুরস্কার পেলেন মালিহা কাদির

বাংলাদেশের নারী ব্যবসায়ী ও প্রযুক্তি উদ্যোক্তা মালিহা এম. কাদির বিশ্বের তরুণদের প্ল্যাটফর্ম ‘ইয়াং গ্লোবাল লিডার্স ক্লাস অব-২০১৭’ পুরস্কার পেয়েছেন। ফোরামের দক্ষিণ এশিয়া ক্যাটাগরিতে তিনি পুরস্কারপ্রাপ্ত একমাত্র বাংলাদেশি। তিনি অনলাইনে টিকিট সেবাদাতা প্রতিষ্ঠান সহজ ডটকমের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক।

World Economic Forum নিজ নিজ ক্ষেত্রে সবচেয়ে উদ্ভাবনী, উদ্যোগী ও সামাজিক সংস্কারে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর এ পুরস্কার প্রদান করে। অনুর্ধ্ব ৪০ বছরের উদ্ভাবনী ও উদ্যমী নারী-পুরুষদের মাঝে যারা নিজেদের গণ্ডি ও বাইরের দুনিয়া নিয়ে চিন্তাভাবনা করেন ও পৃথিবীর সবচেয়ে জটিল চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন পন্থায় কাজ করেন তাদের এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।
 
এই বৈশ্বিক তরুন তুর্কীরা নিজ নিজ কর্মক্ষেত্রে পারদর্শী। এদের কাজের ক্ষেত্র জিন-এডিটিং, আবেগ বুঝতে পারা কম্পিউটার এবং জীবনযাত্রা সহজ করার প্রযুক্তি উদ্ভাবন,  টেকসই পদ্ধতিতে বিপুল মূলধন বিশিষ্ট কোম্পানী পরিচালনা করা, প্রযুক্তিকে ব্যবহার করে একটি যুদ্ধ বিধ্বস্ত জাতিকে পুনরায় গড়ে তোলাসহ নানাদিকে ব্যাপ্ত।
 
এই বছরের Young Global Leaders হিসাবে তারাই নির্বাচিত হয়েছেন যারা আশার আলো দেখিয়ে বুঝিয়ে দিয়েছেন যে, বিশ্বের সবচেয়ে জটিল এবং কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য তারা প্রস্তুত। বর্তমান ও সাবেক Young Global Leaders এর মধ্যে রয়েছে Fortune 500 কোম্পানির পরিচালকগন, অলিম্পিকে মেডেল জয়ী, একাডেমিক পুরস্কারপ্রাপ্ত এবং তারাই যারা মানুষের প্রাত্যহিক দিন বদলের চেষ্টায় অগ্রনী ভূমিকা পালন করেছেন।

গত বছর ডিজিটাল বাংলাদেশ প্রসারে ব্যাপক ভূমিকা পালনের জন্য আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এই পুরষ্কার অর্জন করেছিলেন। এই বছর, মালিহা মালেক কাদির এই স্বীকৃতি লাভ করলেন। মালিহা এম. কাদির বাংলাদেশের পরিবহন শিল্প খাত ডিজিটালকরণে যুগান্তকারী কাজ করেছেন বলে ইয়াং গ্লোবাল লিডার্স ফোরামের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। “A businesswoman and a technology entrepreneur whose startup has done breakthrough work in digitizing the transportation industry in Bangladesh,”-এভাবেই মালিহা মালেক কাদিরের কাজকে বর্ণনা করেছে World Economic Forum।  

সহজ ডট কম অনলাইন ও মোবাইল এপসের মাধ্যমে বাস, লঞ্চ, সিনেমা, ইভেন্ট এবং ক্রিকেট খেলার টিকেট বিক্রয় করে থাকে। ২০১৪ সালে প্রতিষ্ঠিত সহজ ডট কম। অনলাইনে টিকেট বিক্রয়ের পাশাপাশি, সহজ ডট কম বাস ও লঞ্চ অপারেটরদের কার্যক্রম ডিজিটাইজ করার জন্য টিকেটিং সমাধান প্রদান করে থাকে। ইতোমধ্যে সহজ ডট কম এই স্বল্প পরিসরে ৪০টির ও বেশী প্রথমসারির বাস অপারেটর এবং ২০টিরও বেশী নামকরা লঞ্চ অপারেটরকে ডিজিটাইজ করতে সক্ষম হয়েছে। বর্তমানে সহজ ডট কম-এ নিজ নিজ ক্ষেত্রে অভিজ্ঞ ৮০জনেরও বেশী অগ্রগামী তরুণ কাজ করে।

বিডি-প্রতিদিন/পাভেল/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow