২২ মে, ২০১৭ ১১:২৯

পথশিশুদের নিয়ে ফান্টাসিয়াম'র মধ্যাহ্নভোজ!

প্রেস বিজ্ঞপ্তি

পথশিশুদের নিয়ে ফান্টাসিয়াম'র মধ্যাহ্নভোজ!

নাম আয়নাল। বয়স কত হবে? এই ৮/৯ বছর। টিংটিংয়ে রোগা চেহারা। গায়ে কোনো জামাও নেই। হাড়গুলো ঠিক গোনা যায়! ‘বাসা কই’ জিজ্ঞেস করলে বলে, কমলাপুর রেলস্টেশনে। সারাদিনে সারা শহর ঘুরে ঘুরে প্লাস্টিকের বোতল কুড়ায়। পরে ভাঙ্গারির দোকানে গিয়ে বিক্রি করে। যা পায়, তাই দিয়ে এটা-সেটা কিনে খায়। ভালো খাবার কখনো জোটে না! মানে কেনার টাকা হয় না! তাই ভালো খাবারের লোভে রেস্টুরেন্টের দরজায় হাত পাতে। কখনো জোটে, কখনো তাড়া খেতে হয়। রাতের থাকার জন্য ঠাঁয় দেয় কমলাপুর রেলস্টেশন।  

শুধু আয়নাল নয়। মকবুল, সবুজ , সুরুজ , মোমেনা, কুসুম, আকতার, নাজমুল এদেরও একই অবস্থা। কারণ, ওরা সবাই পথশিশু। এক পরিসংখ্যানে বলা হয়েছে, বাংলাদেশে পথশিশুর সংখ্যা ৪ লাখ। এদের মধ্যে ২ লাখই আছে রাজধানী ঢাকায়। 

গত ২০ মে সুবিধাবঞ্চিত এই পথশিশুদের জন্য দিনটি হয়ে উঠলো আনন্দমুখর। কারণ, তারা এদিন পেটপুরে খেল পোলাও-বিরিয়ানি। আর এই উদ্যোগের পিছনে ছিল ফেইসবুক ভিত্তিক স্বেচ্ছাসেবী গ্রুপ ‘ফান্টাসিয়াম’। এদের আয়োজনে ঢাকার ১৫ জন পথশিশু, সুবিধা বঞ্চিত পরিবার দুপুরে বিরিয়ানি খেয়েছে। গল্পে-গানে মেতে উঠেছিল তাদের সময়গুলো। 

এ ধরনের আয়োজনের কারণ কি জানতে চাইলে গ্রুপের এডমিন রিফাত আরা এবং তন্ময় খন্দকার জানান, মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। সেই কর্তব্যবোধ থেকেই আমরা আজ কয়েকজন পথশিশু ও সুবিধাবঞ্চিতদের সাথে সময় কাটালাম। 

গ্রুপ হিসেবে ফান্টাসিয়াম'র যাত্রা শুরু গত ১৮ জানুয়ারি। এর মধ্যে গ্রুপের সদস্য সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। প্রতিদিন-ই ফেইসবুক ব্যবহারকারী অনেকে সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করছেন। তবে সবাইকে কিন্তু সদস্য করা হয় না। এডমিনরা যাচাই-বাছাই করে দেখেন, যাদের সমমনা মনে করেন, তাদেরকেই শুধু গ্রুপে অন্তর্ভুক্ত করেন।

ফান্টাসিয়াম ফেইসুবুকের অন্য সব গ্রুপের চেয়ে আলাদা। গ্রুপটি ইতোমধ্যে নারীর নিরাপত্তা ও  ক্ষমতায়নের জন্য বেশ কিছু সাহসী উদ্যোগ ও কার্যক্রম পরিচালনা করেছে। তাছাড়া সদস্যদের ব্যক্তিগত দক্ষতা বাড়াতে জেনারেল নলেজ অ্যান্ড ইনফরমেশন, ইংলিশ কোর্স, আর্টস অ্যান্ড ক্রাফট নিয়ে ডিসকাশন সেগমেন্টে বিস্তৃত আলোচনা হয়। পারস্পারিক সহযোগিতার উদ্দেশ্যে গ্রুপে নানা ধরনের চাকরির বিজ্ঞপ্তি শেয়ার করা হয়। তাছাড়া মোটিভশনাল স্পিকারদের এনে গ্রুপে নানা ধরনের মোটিভেশনাল কাজের আয়োজন করে। গ্রুপ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এডমিনরা কোনো বিজনেস পোস্ট, ট্রল, কটূক্তিকে প্রশ্রয় দেন না। 
Group Link - https://www.facebook.com/groups/1313228778743180/

যারা এই গ্রুপে স্ট্রাটেজি নিয়ে কাজ করেন - তাদের একটাই মতবাদ - ফান্টাসিয়াম একটা ৫১বর্তী পরিবার, এইখানে সবাই সবার জন্য। 


বিডি-প্রতিদিন/২২ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর