১৩ নভেম্বর, ২০১৭ ১৮:২০

সর্বাধুনিক ক্যান্সার কেয়ার সেন্টার উদ্বোধন করলো এ্যাপোলো

অনলাইন ডেস্ক

সর্বাধুনিক ক্যান্সার কেয়ার সেন্টার উদ্বোধন করলো এ্যাপোলো

দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধক এবং নিরাময়কারী আন্তর্জাতিক মানের সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ কমপ্রিহেনসিভ 'ক্যান্সার কেয়ার সেন্টার' চালু করেছে এ্যাপোলো হাসপাতাল।

এখানে রয়েছে তিনটি সর্বাধুনিক মেশিন। যা ক্যান্সার চিকিৎসা করবে দ্রুত এবং নির্ভুলভাবে। মেশিনগুলো হলো- লিনিয়ার এক্সিলারেটর, পেট-সিটি এবং ব্র্যাকিথেরাপি। দেশ-বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা পরিচালিত বিশ্বমানের এই মেশিনগুলো দিয়ে এখন সব ধরনের ক্যান্সারের চিকিৎসা করা সম্ভব হবে।

এ্যাপোলো হসপিটালস ঢাকা উচ্চ-প্রযুক্তি সম্পন্ন Signature Model এর Gi LINAC-HD রেডিওথেরাপি মেশিন স্থাপন করেছে। এ ধরনের মেশিন বাংলাদেশে প্রথম। এতে রয়েছে ছয় মাত্রার ঘূর্ণায়ন কাউচ, যা হেক্সা পড নামে পরিচিত। 

হেক্সা পড-এর মাধ্যমে টিউমারগুলোতে যে কোন প্রান্ত থেকে বিকিরণ মাত্রা প্রদান করা সম্ভব হয়। এই মেশিনটি South East Asia'তে অন্যতম। এছাড়াও সেন্টারটিতে একটি অত্যাধুনিক এইচডিআর ব্র্যাকিথেরাপি যা নিরচ্ছিন্নভাবে দীর্ঘ জীবন ধরে চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করে। এই মেশিনগুলোর পাশাপাশি সেন্টারটিতে আরও রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির পেট-সিটি মেশিন, যা চিকিৎসা পদ্ধতির পরিকল্পনা, পরিচালনা এবং নিরীক্ষণ করে।

আন্তর্জাতিক মানের ক্যান্সারের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে, এ্যাপোলো ক্যান্সার সেন্টারটিতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তি সরঞ্জাম সমৃদ্ধ ব্রাকিথেরাপি এবং রেডিওথেরাপি যা ক্যান্সারে আক্রান্ত স্থানের চারপাশের টিস্যুতে ন্যূনতম ক্ষতি করে। এই ক্যান্সার সেন্টারটিতে দেশ ও দেশে বাহির থেকে প্রশিক্ষণপ্রাপ্ত দেশি এবং বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকগণ প্রদানে নিবেদিত। এ্যাপোলো ক্যান্সার কেয়ার সেন্টারের সকল সেবাসমূহ বিদেশে ক্যান্সার চিকিৎসার সমতুল্য।

কমপ্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে গত ১৩ নভেম্বর এ্যাপোলো হসপিটালস ঢাকা'র মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন হাসপাতালের মেডিকেল সার্ভিসেস-এর ভারপ্রাপ্ত পরিচালক ডা. আরিফ মাহমুদ। এ্যাপোলো হসপিটালস ঢাকার সিওও ডা. রত্নাদীপ চাস্কার অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রেডিয়েশন এবং ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের সিনিয়র কনসাল্ট্যান্ট এবং কো-অর্ডিনেটর ডা. কৈলাস চন্দ্র মিশ্রা, এড্যাল্ট হেমাটলজি/এইচএসসিট বিভাগের কনসাল্ট্যান্ট এবং কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও নিউক্লিয়ার মেডিসিন বিভাগের কনসাল্ট্যান্ট এবং কো-অর্ডিনেটর প্রফেসর ডা. মোহাম্মদ ফজলুল কবির। 

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন বিজনেস ডেভেলপমেন্ট-এর ডিজিএম আখতার জামিল আহমেদ।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম এবং একমাত্র জেসিআই-ইউএসএ স্বীকৃত হাসপাতাল এ্যাপোলো।

বিডি প্রতিদিন/১৩ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর