২৩ নভেম্বর, ২০১৭ ২১:২৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়কর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়কর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি সম্প্রতি আয়কর বিষয়ক জ্ঞান, সচেতনতা এবং আয়কর বিবরণী প্রস্তুতকরণসহ সহজে আয়ের বিবরণী দাখিলের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের উদ্দেশ্যে এক সেমিনারের আয়োজন করেন।  সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং রূপালী ব্যাংকের পরিচালক ড. মোহাম্মদ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ, “বাংলাদেশে একক ব্যক্তির কর নির্ধারনে আইনের বিধান সমূহ” বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।
তিনি তার প্রবন্ধে কিভাবে আয়ের বিবরণী প্রস্তুত, দাখিল এবং অন্যান্য বিবরণী অর্থ্যাৎ সম্পদ দায় ও জীবন যাত্রার মান সম্পর্কিত বিবরণী দাখিলের বিধান, মোট আয়ের খাত সমূহ, কর নির্ধারণ পদ্ধতি, অকরযোগ্য আয় সমূহ, বিনিয়োগ ভাতা সমূহ, জরিমানার বিধানসমূহ, আয়কর হার এবং কর রিবেট হার ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।
ড. সেলিম উদারণের মাধ্যমে কিভাবে আয়ের বিবরণী প্রস্তুত ও দাখিলসহ মোট আয় নিরুপন, বিনিয়োগ ভাতার পরিমাণ নির্ধারণ এবং চূড়ান্ত কর দায় নির্ধারণ প্রক্রিয়া আলোচনা করেন।
এছাড়া ড. সেলিম আলোচনায় বলেন, কর বিষয়ক জ্ঞান ও সচেতনতা, কর পরিকল্পনা, কর বিষয়ক আইন পরিপালনে যথেষ্ঠ ভূমিকা পালন করে এবং যেটি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করে। সেমিনারে অনেক অংশগ্রহণকারী আলোচনায় অংশ নেন। অধ্যাপক ড. মনজুর মোর্শেদ মাহবুব, অধ্যাপক ড. রনজিৎ চৌধুরী, যুগ্ম কর কমিশনার মাসুদ রানা আলোচক হিসাবে উপস্থিত ছিলেন।
সমিতির সভাপতি অধ্যাপক ড.মিহির রায়, সেক্রেটারী অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসাইন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অধ্যাপক আব্দুল হক সেমিনার কমিটির আহবায়ক হিসেবে সেমিনারটি পরিচালনা করেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর