২৮ নভেম্বর, ২০১৭ ১৫:২১

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক ট্রেড ফেয়ার

অনলাইন ডেস্ক

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক ট্রেড ফেয়ার

সংগৃহীত ছবি

হেলথ এন্ড বায়ো সলিউসন (এইচবিএস) ইন্টারন্যাশনাল লিমিটেড প্রতিষ্ঠানের আয়োজনে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি) এ প্রথম বারের মত স্বাস্থ্য বিষয়ক একটি বাণিজ্য মেলা, “হেলথ কেয়ার, ফার্মাসিউটিক্যালস ও বায়োটেক ট্রেড ফেয়ার ২০১৭” আজ শুরু হয়েছে। এ মেলা শেষ হবে আগামীকাল । সকাল ৯টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই মেলা।

হেলথ এন্ড বায়ো সলিউসন (এইচবিএস) ইন্টারন্যাশনাল লিমিটেড প্রতিষ্ঠান এই শিল্পকে গতানুগতিক পর্যায়ে আনার জন্য বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও পেশাদারদের জন্য প্রথম বারের মত এই মেলার আয়োজন করছে।বিশ্বের বেশীরভাগ উন্নত দেশ ও উন্নয়নশীল বিভিন্ন দেশের ঔষধ প্রস্তুতকারক কোম্পানি, হাসপাতাল, ক্লিনিক, বায়োটেক কোম্পানি, ডায়াগনস্টিক সেন্টার সমূহ সমন্বয়ে এই স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়েছে।

এইচবিএস এর বক্তব্য- বাংলাদেশের স্বাস্থ্য খাতে যথেষ্ট উন্নতি ও সুবিধা থাকা সত্ত্বেও বহু সংখ্যক রোগী উন্নত চিকিৎসার জন্য ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশে চলে যাচ্ছে। দেশের চিকিৎসক এবং এই পেশায় যারা জড়িত রয়েছেন তাদের সচেতনা এবং সমন্বয়হীনতার জন্য এই পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। অথচ যে চিকিৎসা করার জন্য দেশের মানুষ দেশের বাহিরে যাচ্ছে সেই চিকিৎসা কিনা আমাদের বাংলাদেশে ভাল ভাবেই সম্পন্ন করা যায়। তাই এই ভুল বোঝাবুঝির পরিসমাপ্তির জন্য হেলথ এন্ড বায়ো সলিউসন (এইচবিএস) ইন্টারন্যাশনাল লিমিটেড এই মেলার উদ্যোগ গ্রহণ করে।

জানা গেছে, দুই দিনের এই স্বাস্থ্য সম্মেলনে বর্তমানে দেশের স্বাস্থ্য ব্যবস্থার একটি বাস্তব চিত্র তুলে ধরা হবে। এর মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্য ও বায়োটেক সংক্রান্ত দেশীয় প্রযুক্তিকে বিশ্বের সামনে তুলে ধরার প্রয়াস থাকবে। বিশ্বের অন্যান্য দেশের প্রযুক্তির সাথে দেশীয় প্রযুক্তির সমন্বয় ঘটানো হবে। বাংলাদেশের শিল্প ও স্বাস্থ্য সংক্রান্ত কারিগরি জ্ঞান এর বিকাশ ঘটবে এবং বহুমুখী বাণিজ্যের খাত সৃষ্টি হবে। 

প্রতিষ্ঠানটি একই সঙ্গে বায়োটেকনোলজি, পরিষেবাগত দক্ষতা এবং বিশ্বব্যাপী সমস্যার সমাধান করার জন্য একটি  আদর্শ ভিত্তি স্থাপনে আগ্রহী। সাথে স্থানীয় বাংলাদেশীদের মধ্যে মানসম্মত স্বাস্থ্য সেবা সম্পর্কিত সচেতনতা তৈরী করবে। যা বর্তমান সরকারের ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ এর লক্ষ্যপূরণে অবদান রাখতে পারবে বলে দৃঢ় বিশ্বাস করেন প্রতিষ্ঠানের উদ্যোক্তারা।

বিডি-প্রতিদিন/ ২৮ নভেম্বর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর