৫ ডিসেম্বর, ২০১৭ ১৪:২০

নাচে-গানে তিন দিনব্যাপী নবান্ন উৎসব

অনলাইন ডেস্ক

নাচে-গানে তিন দিনব্যাপী নবান্ন উৎসব

নতুন ধান নিয়ে নবান্ন উৎসবকে নাগরিক জীবনের সঙ্গে সম্পৃক্ত করার জন্য বিগত বছরের মতো এবারও ‘শস্যের আহ্বানে বিজয়ের উল­াস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সামাজিক সাংস্কৃতিক সংগঠন শোবিজ এন্টারটেইনমেন্ট আয়োজন করতে যাচ্ছে নবান্ন উৎসব।
বিজয় দিবসের আনন্দ ও নবান্ন উৎসবকে এক সুতোয় গাঁথতে আগামী ১১ থেকে ১৩ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত ৩ (তিন) দিনব্যাপী রাজধানীর ধানমন্ডি রবীন্দ্র সরোবরে শুরু হচ্ছে ‘রূপচাঁদা চিনিগুড়া চাল নবান্ন উৎসব ১৪২৪’।

রূপচাঁদা নবান্ন উৎসবকে আকর্ষণীয় এবং দর্শনার্থীদের বিনোদনের জন্য রয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নবান্নের নাচ, নবান্নের গান, পুতুল নাচ, নাগরদোলা, পুথি পাঠ, বায়োস্কোপ, গাজীর কিসসা, পালকি, লাঠি খেলা সহপ্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। রূপচাঁদা নবান্ন উৎসবের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করবেন ইন্দ্রমোহন রাজবংশী, শফী মন্ডল, কিরন চন্দ্র রায়, ফকির আলমগীর, কুদ্দুস চন্দনা মজুমদার কুদ্দুস বয়াতি, ফকির শাহাবউদ্দিন প্রমুখ।

আর এতসব আয়োজন উপভোগের পাশাপাশি মুখের স্বাদ বাড়াতে রয়েছে দেশের ঐহিত্যবাহী সব রকমারী পিঠা পুলির  প্রদর্শনী। নবান্ন উৎসবে লামিয়া বি-বাড়িয়া পিঠাঘর, নেত্রকোনা পিঠাঘর, লাবন্য নোয়াখালী পিঠাঘর, শরীয়তপুর পিঠাঘর, মানিকগঞ্জ পিঠাঘর, গোপালগঞ্জ পিঠাঘর, মনিচুরি পিঠাঘর, গ্রাম বাংলা পিঠাঘর, বিনোদন পিঠা ঘর, ঘর কন্যা কুমিল্লা পিঠাঘর, পিঠা পুলি, বিক্রমপুরের পিঠা পুলি, ময়মনসিংহ পিঠা পল্লী, সহ প্রায় ৩২ টি স্টলে দেশের বিভিন্ন এলাকার পিঠাপুলি প্রদর্শন ও বিক্রিয় করা হবে। উৎসবে বিভিন্ন অঞ্চলের মজাদার স্বাদের প্রায় ১৬০ থেকে ১৮০ রকমের পিঠা পাওয়া যাবে। সবার জন্য এটি উন্মুক্ত।
আয়োজক সংগঠন শোবিজ এন্টারটেইনমেন্টের নির্বাহী পরিচালক মেহেদী হাসান জানিয়েছেন, গ্রাম বাংলার নবান্ন উৎসবে শহরের মানুষকে যুক্ত করতে এ আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ।’

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন-রণক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর