১৪ জানুয়ারি, ২০১৮ ১৪:৫৬

চতুর্থবারের মত শুরু হতে যাচ্ছে ঢাকা আর্ট সামিট

অনলাইন ডেস্ক

চতুর্থবারের মত শুরু হতে যাচ্ছে ঢাকা আর্ট সামিট

শিল্প এবং স্থাপত্যকে নতুন আঙ্গিকে মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দিতে আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ঢাকা আর্ট সামিট (ডাস)। শিল্পকলা একাডেমীতে এই সামিট চলবে আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

সামদানি আর্ট ফাউন্ডেশনের আয়োজনে ঢাকা আর্ট সামিটের ৪র্থ সংস্করনের সহযোগীতা করছে, গোল্ডেন হারভেষ্ট গ্রুপ। নাদিয়া সামদানি ও রাজিব সামদানির যৌথ উদ্যোগ এবং চেয়ারম্যান হিসেবে ফারুক সোবহানের নেতৃত্বে শুরু হতে যাওয়া ঢাকা আর্ট সামিট একটি আন্তর্জাতিক, অবাণিজ্যিক, দক্ষিণ এশীয় আর্ট এবং আর্কিটেকচার সম্বন্ধীয় গবেষণাধর্মী এবং প্রদর্শনীধর্মী প্ল্যাটর্ফম।

সরকারি বেসরকারি যৌথ উদ্যোগ ঢাকা আর্ট সামিটের আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আরো রয়েছে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি ও বাংলাদেশ জাতীয় জাদুঘর। 

দক্ষিন এশীয় শিল্পের নতুন এক দিগন্তকে উন্মোচন করতে ডায়ানা ক্যাম্পবেল বেটানকোর্টের উদ্যোগে, স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের নেতৃস্থানীয় প্রতিষ্ঠানের কিউরেটরগনকে আমন্ত্রন জানানো হয়েছে। সামিটে ২০১৮ সংস্করণে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততাকে তুলে ধরা হবে নতুনভাবে। জাতীয় উন্নয়নকে বিশেষভাবে প্রভাবিত করার জন্যে রয়েছে শ্রীলংকার অজানা শিল্পকলার ইতিহাস। এছাড়াও দক্ষিণ এশিয়ার প্রদর্শনীর ইতিহাসের ওপর আলোকপাত করা হবে। সামিটে প্রথমবারের মত সম্পৃক্ত হতে যাচ্ছে ইরান ও তুরস্ক। 

এসব প্রর্দশনীতে অংশ নবেনে ৩৫ টি দেশের ৩০০ এর বেশি শিল্পী দক্ষিণ এশিয়ার কিছুটা অজানা এবং একই সাথে সমৃদ্ধ ও সম্ভাবনাময় শিল্পকলার উন্নয়নকে সামনে রেখে সামিটে ১২০ জনেরও বেশি বক্তার অংশগ্রহনে থাকবে মোট ১৬ টি প্যানেল আলোচনা এবং ২ টি সিম্পোসিয়াম অনুষ্ঠিত হবে। সামিটটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মাইক্রোসফট বাংলাদেশের সাথে পার্টনারশীপের অংশ হিসেবে সামিটের শিক্ষামূলক অনুষ্ঠানগুলি দেশের বিভিন্ন স্কুল ও ইউনিভার্সিটিতে সরাসরি সম্প্রচার করা হবে। ৫৫ টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান আর্ট সামিটের সঙ্গে থাকবে পার্টনারশীপে। 
 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর