২৪ এপ্রিল, ২০১৮ ১৯:৩৫

‘অর্জন’ চালু করতে বিএফপি-বি'র সাথে আইপিডিসি'র চুক্তি

অনলাইন ডেস্ক

‘অর্জন’ চালু করতে বিএফপি-বি'র সাথে আইপিডিসি'র চুক্তি

১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড (ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-এর একটি অনুমোদিত এজেন্ট)-এর সাথে বিজনেস ফাইন্যান্স ফর দি পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি)` গ্র্যান্ট চুক্তি স্বাক্ষর করেছে। ২৪ এপ্রিল রাজধানীর হোটেল দি ওয়েস্টিন ঢাকা’য় আইপিডিসি-এর প্রকল্প‘ অর্জন’-এর অধীনে ব্লক চেইন টেকনোলজির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম-এর উন্নয়নের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়।  

প্রথাগত এবং ম্যানুয়াল প্রক্রিয়া থেকে সরে এসে বাংলাদেশে এই প্রথমবারের মতো, ‘আইপিডিসি-অর্জন’ নামক একটি সম্পূর্ণ ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে; যেটি করপোরেট, এমএসই এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে একটি একক চেইনে নিয়ে আসবে। ‘অর্জন’ একটি বিস্তৃত সাপ্লাই চেইন আর্থিক সেবা; যেখানে থাকছে সহজে আর্থিক সুবিধা পাওয়ার মাধ্যমে ফ্যাক্টরিং, রিভার্স ফ্যাক্টরিং, ওয়ার্ক ওর্ডার এবং ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং। দেশে হোলিস্টিক সাপ্লাই চেইন ফাইন্যান্সিং ইকো-সিস্টেম তৈরি করাই হলো ‘অর্জন’-এর লক্ষ্য এবং এ ধরণের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম, ডিএফআইডি অনুমোদিত এজেন্ট ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড-এর ডিরেক্টর বুদ্ধিকা সামারাসিঙ্গে, বিএফপি-বি-এর টিম লিডার ফয়সাল হুসাইন, বিএফপি-বি-এর চালেঞ্জ ফান্ড ম্যান্যাজার মোঃ আরাফাত হুসাইন, নেসলে বাংলাদেশ লিমিটেড-এর ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি-এর প্রেসিডেন্ট নকীব খান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব সেন্ট্রাল অপারেশন জাকির হুসাইন, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব আইটি এন্ড বিজনেস ট্রান্সফরমেশন আলেয়া আর ইকবালসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। 

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আইপিডিসি সবসময় বাংলাদেশের ক্ষুদ্র ও ছোট উদ্যোগগুলোতে সুযোগ-সুবিধা তৈরিতে কাজ করে থাকে। এই ক্ষেত্রগুলোতে দেশের ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্মকে আরও উন্নত করার লক্ষ্যে সাপ্লাই ও পরিবেশনার সাথে সম্পৃক্তদের জন্য আমরা ‘অর্জন’ প্ল্যাটফর্মটি নিয়ে এসেছি। এই প্ল্যাটফর্মটি আগামী পাঁচ বছরের মধ্য ২৫,০০০ ক্ষুদ্র ও ছোট এন্টারপ্রাইজকে উন্নত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য সহজ ও স্বল্প-খরচে ক্রেডিট সুবিধা এবং সহযোগিতা দিবে। এর  ফলে আগের চেয়ে বেশি আর্থিক অগ্রগতিসহ উন্নত ব্যবসায়িক পরিবেশ, বাজার সম্প্রসারণ এবং দুই লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।”

ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড-এর ডিরেক্টর বুদ্ধিকা সামারাসিঙ্গে বলেন, “বাংলাদেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি এন্টারপ্রাইজকগুলোকে আর্থিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে আমরা আইপিডিসি’র সাথে থাকার উদ্যোগ নিয়েছি। এসব এন্টারপ্রাইজকে সহযোগিতা প্রদানের সুযোগ করে দেওয়ায় আইপিডিসি’কে বিশেষভাবে ধন্যবাদ জানাই। আশা করছি এই উদ্যোগ থেকে এ দেশের এন্টারপ্রাইজগুলো দারুণভাবে উপকৃত হবে এবং বাংলাদেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি এন্টারপ্রাইজগুলোকে দ্রুত এগিয়ে নিতে আধুনিক সাপ্লাই চেইন ব্যবস্থাপনার সুবিধা নিশ্চিত করবে।”


বিডি প্রতিদিন/২৪ এপ্রিল ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর