১৩ জুলাই, ২০১৮ ০৬:৩১

নির্মাণ, স্থাপত্য ও গৃহসজ্জাশিল্প পণ্যের তিনটি আর্ন্তজাতিক প্রদর্শণী শুরু

প্রেস বিজ্ঞপ্তি

নির্মাণ, স্থাপত্য ও গৃহসজ্জাশিল্প পণ্যের তিনটি আর্ন্তজাতিক প্রদর্শণী শুরু

নির্মাণ অবকাঠামো, স্থাপত্য এবং কাঠ শিল্পের সর্বাধুনিক উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য প্রদর্শণের জন্য গতকাল বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হয়েছে তিনদিনব্যাপী তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী। সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার ১, ১এ, ৩ এবং ৪ নাম্বার হলজুড়ে আয়োজিত প্রদর্শণীগুলোর উদ্বোধন করা হয়। 

‘বাংলাদেশ বিল্ডকন ২০১৮’, ‘গ্রিনআর্ক ২০১৮’ এবং ‘বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৮’ শীর্ষক প্রদর্শনীগুলোতে বাংলাদেশসহ মোট ১০টি দেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠান বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ও পণ্য তুলে ধরেছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউিট’র (এইচবিআরআই) ডিরেক্টর মোহাম্মদ শামীম আক্তার; বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টারস এসোসিয়েশন’র চেয়ারম্যান কে এম আক্তারুজ্জামান; ইন্সটিটিউট অব আর্কিটেক্ট, বাংলাদেশ’র ভাইস প্রেসিডেন্ট (ন্যাশনাল অ্যাফেয়ার্স) আর্কিটেক্ট জালাল আহমেদ; সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন গ্রিন আর্কিটেকচার’র (আইসিজিআরএ) আহবায়ক ড. খন্দকার সাবির আহমেদ; বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমান; সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভলপমেন্ট অথরিটির (এসআরইডিএ) মেম্বার সেলিমা জাহান; ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড’র ম্যানেজিং ডিরেক্টর প্রেম আনভেশি; আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর নন্দ গোপাল কে এবং ম্যানেজিং ডিরেক্টর টিপু সুলতান ভূইঁয়া।

দেশ বিদেশ থেকে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো এসব প্রদশর্ণীতে স্থাপত্যশিল্প ও নির্মাণশিল্পে নতুন প্রযুক্তি, পণ্য-সামগ্রী এবং বিভিন্ন সল্যুশন উপস্থাপন করছে। বর্তমানে বাংলাদেশে তৈরি বিশ্বমানের আসবাবপত্রও প্রর্দশন করা হচ্ছে। দেশের আসবাব উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর দোরগোড়ায় উদ্ভাবনীমূলক নকশা, অত্যাধুনিক মেশিনারি এবং অন্যান্য সামগ্রীর খোঁজ-খবর দিচ্ছে প্রদর্শণীগুলো। 

প্রদর্শণীগুলোতে থাকছে মূলত স্থাপত্যশিল্পের জন্য হার্ডওয়্যার এবং সংশ্লিষ্ট পণ্য, নির্মানশিল্পে ব্যবহৃত পণ্য, এমইপি সার্ভিস, রেডিমিক্স কনক্রিট ইকুইপমেন্ট, সাসটেইনেবল আর্কিটেকচার, উডওয়ার্কিং মেশিনারি, ফার্নিচার হার্ডওয়্যার, পাওয়ারটুল, ফিটিংস এবং ফিক্সচার, লেমিনেট, বোর্ড, কোটিং, অ্যাব্রেসিভ, অ্যাঢেসিভ এবং সংশ্লিষ্ট অন্যান্য সামগ্রী।

ভারতের ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড যৌথভাবে এসব প্রদর্শনীর আয়োজন করেছে। 

প্রদর্শণী চলাকালে সংশ্লিষ্ট শিল্পের বিশিষ্ট বক্তাদের উপস্থিতিতে প্রতিদিনই বিভিন্ন সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রথমদিন (১২ জুলাই, ২০১৮) এইচবিআরআই’র সাবেক মো. আবু সাদেক এবং শেলটেক প্রাইভেট লিমিটেড’র প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সিরাজ’র উপস্থাপনায় “অলটারনেটিভ অ্যান্ড অ্যাফরডেবল গ্রিন টেকনোলজি” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। 

দ্বিতীয় দিন (১৩ জুলাই, ২০১৮) “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন গ্রিন আর্কিটেকচার ২০১৮” শীর্ষক আরেকটি সেমিনার আনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন পেরুর লংঘি আর্কিটেক্টস’র স্থপতি লুইস লংঘি ট্রাভেরসো; বাংলাদেশের বিশিষ্ট স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস; স্কটল্যান্ডের স্টুডিও পপ,সিআইসি’র ড. ক্রিস্টিয়ান স্ওুয়াও এবং ওর্য়াল্ড গ্রিন বিল্ডিং কাউন্সিল’র সদ্য বিদায়ী চেয়ারম্যান তাই লী সিয়াং।  

এছাড়াও প্রদর্শণীর শেষ দিন (১৪ জুলাই, ২০১৮) “এফরডেবল অ্যান্ড ক্লিন এনার্জি”; “ইন্ডাস্ট্রি, ইনোভেশন অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার”; “সাসটেইনেবল সিটিস অ্যান্ড কম্যুনিটিস” এবং “রেসপনসিভ কনজাম্পশন অ্যান্ড প্রডাকশন” নামে কয়েকটি সেশন পরিচালিত হবে।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর