১৭ জুলাই, ২০১৮ ১৭:৩৩

'কটন ডে' উপলক্ষে রাজধানীতে সেমিনার-ফ্যাশন শো

প্রেস বিজ্ঞপ্তি

'কটন ডে' উপলক্ষে রাজধানীতে সেমিনার-ফ্যাশন শো

তৃতীয় কটন ডে (তুলা দিবস) উপলক্ষে রাজধানী ঢাকার একটি হোটেলে এক সেমিনার এবং জমকালো ফ্যাশন শো-এর আয়োজন করেছে কটন ইউএসএ। যুক্তরাষ্ট্রের মানসম্পন্ন তুলা এবং সর্ববৃহৎ তুলাজাত গার্মেন্টস পণ্যের প্রস্তুতকারক এবং রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের অর্জনকে স্বীকৃতি এবং উদযাপন করতে ২০১৬ সাল থেকে কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল (সিসিআই) কটন ডে পালন শুরু করে। আয়োজিত সেমিনার, গালা ইভেন্ট এবং ফ্যাশন শোতে অংশগ্রহণ করে একশরও বেশি স্পিনিং মিল, গার্মেন্ট প্রস্তুতকারক এবং তুলা ব্যবসায়ীসহ এজেন্টবৃন্দ। 

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট সহ দেশি-বিদেশি তুলা রপ্তানিকারক, গার্মেন্ট ও স্পিনিং কারখানার মালিক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশি স্পিনিং এবং গার্মেন্টস শিল্পে যুক্তরাষ্ট্রের তুলার ব্যবহার বাড়াতে এবং যুক্তরাষ্ট্রের তুলা সম্পর্কে জানাতে গত রবিবার আট সদস্যের একটি এক্সিকিউটিভ দল বাংলাদেশে এসে পৌঁছায়। এই দলে রয়েছেন আমেরিকান কটন শির্পাস অ্যাসোসিয়েশন (এসিএসএ)-এর প্রেসিডেন্ট রেমন্ড ফস, এসিএসএ-এর কর্মকর্তা টিম নর্থ, এএমসিওটি-এর কর্মকর্তা কার্লোস গ্যারিকা, আমেরিকান তুলা উৎপাদনকারী জন লিন্ডামুড, স্টিভ উইলবার, আইসিই-এর আইসিই ফিউচারস ভাইস প্রেসিডেন্ট টিম বেরি, এসইউপিআইএমএ-এর প্রেসিডেন্ট মার্চ লিউকোইটজ, কটন ইন্টারন্যাশনাল কাউন্সিল-এর সাউথ এশিয়ার ডিরেক্টর উইলিয়াম বেটেন্ডরফ।

সেমিনারে উপস্থাপিত বিশ্বে তুলা উৎপাদন, সরবরাহ ও চাহিদা, যুক্তরাষ্ট্রের তুলার ফাইবারের মান ও সহনশীলতা এবং সরবারহ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত কারখানা মালিকদের ব্যবসা সংক্রান্ত যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ভূমিকা রাখবে। এই প্রথমবারের মতো সফরে ইন্টারন্যাশনাল কমোডিটি এক্সেঞ্জ (আইসিই) ফিউচারস এর ভাইস প্রেসিডেন্ট তার বক্তব্য উপস্থাপন করেন। প্রসঙ্গত, তুলা কেনার ক্ষেত্রে সারা বিশ্বের স্পিনিং মিলগুলো আইসিই ফিউচারস-এর সাথে নিবিড়ভাবে জড়িত।

কটন ইউএসএ-এর সম্মানিত অতিথি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সুদৃঢ় অর্থনৈতিক সম্পর্কের প্রশংসা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক শিল্পে রপ্তানিসহ মোট রপ্তানির এক নম্বর গ্রাহক। মার্শিয়া বার্নিকাট বাংলাদেশি শীর্ষ অ্যাপারেল এবং গার্মেন্ট মালিকদের প্রশংসা করেন, যারা যুক্তরাষ্ট্রের উন্নত মানের তুলা দিয়ে পোশাক উৎপাদন করেন- যার চাহিদা সারা বিশ্বে রয়েছে। যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত তুলা বাংলাদেশের তৈরি পোশাক খাতের অগ্রগতিতে সহায়ক ভুমিকা পালন করছে। রাষ্ট্রদূত বাংলাদেশি আমদানিকারকদের যুক্তরাষ্ট্রের তুলা প্রাপ্তিকে সীমিত করার বাণিজ্যিক প্রতিবন্ধকতা দূরীকরণে বাংলাদেশ সরকারের সদিচ্ছার প্রশংসা করেন ।  

বর্তমানে যুক্তরাষ্ট্রের তুলা একমাত্র তুলা, যেটি পোকামাকড় দূরীকরণের জন্য আইন অনুযায়ী ফিউমিগেট করতে হয় ও যুক্তরাষ্ট্রের তুলার সাথে পাকিস্তানী তুলার প্রতিযোগিতা ঠেকাতে ১৯৬৬ সালে এই আইন করা হয়। এবং তুলার মান নিশ্চিত করতে এবং পোকামাকড় নির্মূল করতে যুক্তরাষ্ট্রের রপ্তানীকারকরা বন্দরগুলোতে প্রয়োজনীয় পদক্ষেপ নেন। ফলে পরবর্তীতে ফিউমিগেশন এর প্রয়োজন হয় না ও ফিউমিগেশ এর এই বাড়তি ধাপটির জন্য বাংলাদেশে যুক্তরাষ্ট্রের তুলার আমদানি খরচ বেড়ে যায় এবং কারখানাগুলোতে শিপমেন্ট বিলম্বিত হয়।

ফ্যাশন শোতে দেশের অন্যতম শীর্ষ ব্র্যান্ড ইয়োলো এবং আমানত শাহ-এর পাশাপাশি কটন ইউএসএ লাইসেন্সসি এবং কটন লিডস পার্টনার মিল্স-এনভয় টেক্সটাইলস লি., হামিদ ফেব্রিক্স লি এবং স্কয়ার গ্রুপ বাংলাদেশি এবং ওয়েস্টার্ন পোশাকের প্রদর্শন করে। বাংলাদেশের তুলাজাত পোশাকের ঐতিহ্য তুলে ধরে চোখ ধাঁধানো ফ্যাশন শোতে শতভাগ যুক্তরাষ্ট্রের তুলা এবং তুলাজাত গার্মেন্টস পণ্য প্রদর্শিত হয়।  


বিডি-প্রতিদিন/১৭ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর