১৬ আগস্ট, ২০১৮ ১৭:৩১

আপনার ডিপোজিট হোক নিশ্চিন্তে

অনলাইন ডেস্ক

আপনার ডিপোজিট হোক নিশ্চিন্তে

সাধারণত দেশের মানুষ আর্থিক নিরাপত্তার জন্য ব্যাংকে ডিপোজিট করে থাকেন। তাই কেউ ব্যাংকে ডিপোজিট করতে গেলে সবার আগে ডিপোজিটের নিরাপত্তার বিষয়টি সামনে চলে আসে। প্রশ্ন জাগে নিশ্চয়তার, নিরাপত্তার- ‘আমার কষ্টে জমানো টাকাটা আমি ফেরত পাব তো!’
কোথায় জমা রাখবেন কষ্টার্জিত এই অর্থ? এই ক্ষেত্রে ভালো সমাধান হতে পারে দেশের নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়্যাল ইনস্টিটিউটগুলো (এনবিএফআই)। এই দেশের বেশকিছু এনবিএফআই ঋণ খেলাপির হার উল্লেখযোগ্যহারে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। তারমধ্যে এগিয়ে আছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডসহ বেশকিছু এনবিএফআই।
২০১৭ সালে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের ঋণ খেলাপির হার মাত্র ০.২৭%, ২০১৬ তে যা ছিল ০.৩৪% এবং ২০১৫ তে ছিল ০.৩০%। ২০১৭ সালে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ঋণ খেলাপির হার মাত্র ০.৬২%, ২০১৬ তে যা ছিল ০.৭১% এবং ২০১৫ তে ছিল ১.৯৮%। এছাড়া ২০১৭ সালে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ঋণ খেলাপির হার মাত্র ২.৭৭%, ২০১৬ তে যা ছিল ২.৯৮% এবং ২০১৫ তে ছিল ৩.০৬%।  
ঋণ খেলাপি কমিয়ে আনার ক্ষেত্রে এমন সাফল্যের কারণ হিসেবে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এমডি ও সিইও মুমিনুল ইসলাম বলেন, “একসময় আইপিডিসির খেলাপি ঋণের পরিমাণ অনেক বেড়ে গিয়েছিল। এরপর নতুন ঋণ দেওয়ার ক্ষেত্রে ঝুঁকি ব্যবস্থাপনাকে আমরা নতুনভাবে সাজিয়েছি। সে কারণে নতুন বিতরণ করা ঋণে খেলাপির পরিমাণ অনেক কমে আসে। পাশাপাশি পুরোনো খেলাপি ঋণ আদায়ে কিছু কিছু ক্ষেত্রে আইনগত ব্যবস্থা নিয়েছি। কখনো কখনো সমঝোতার মাধ্যমে ঋণ আদায় করেছি। এসব কারণে এখন আইপিডিসির ব্যালেন্সশিট বা স্থিতিপত্র অনেক পরিচ্ছন্ন ও শক্তিশালী হয়েছে। এ কারণেই মূলত আমরা নতুন করে প্রবৃদ্ধিমূলক ব্যবসায়িক কৌশল হাতে নিতে পেরেছি”।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর