১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২৯

২৮ সেপ্টেম্বর ঢাকায় অটিজম সচেতনতা কনসার্ট

অনলাইন ডেস্ক

২৮ সেপ্টেম্বর ঢাকায় অটিজম সচেতনতা কনসার্ট

ঢাকায় অটিজম সচেনতা বিষয়ক একটি কনসার্টের ঘোষণা দেওয়া হয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে কনসার্টটি অনুষ্ঠিত হবে। কনসার্টে গাইবে দেশের জনপ্রিয় ১২টি ব্যান্ড। এটি যৌথভাবে আয়োজন করছে পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার (পিএফডিএ-ভিটিসি), বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন (বামবা), সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং স্ক্যাইট্র্যাকার লিমিটেড।

ডেইলি স্টারের তৌফিক আজিজ খান সেমিনার হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার (পিএফডিএ-ভিটিসি)-এর চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি, বামবা প্রেসিডেন্ট হামীন আহমেদ, জেনারেল সেক্রেটারি শেখ মনিরুল ইসলাম টিপু এবং স্ক্যাইট্র্যাকার সিইও দোজা অ্যালেন এর পাশাপাশি বামবা’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বরগণ এতে অংশগ্রহণ করেন। তারা সমাজে অটিসম বিষয়ে সচেতনতা বাড়ানোর ব্যাপারে কথা বলেন।

পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার (পিএফডিএ-ভিটিসি)-এর চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি বলেন, “অটিজম স্নায়বিক বিকাশজনিত প্রতিবন্ধকতা। এটি বর্তমানে বিশ্বে একটি আলোচিত ইস্যু। আমাদের জন্য এটি অনেক গর্বের যে আমাদের সরকার অটিস্টিক সমাজকে অনেক সহযোগিতা দিচ্ছে এবং নানা কার্যক্রম গ্রহণ করেছে। প্রতিজন অটিস্টিক শিশু বা ব্যক্তি অনন্য। অটিস্টিক ব্যক্তিদের নানান গুণ থাকে, যার পরিচর্যার প্রয়োজন। আমরা এই বার্তাটি ছড়িয়ে দিতে চাই যে, অটিজম লুকিয়ে রাখার মত কোন বিষয় নয়। এই আয়োজনে আমাদের সাথে থাকার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়, বামবা এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই”।

বামবা’র প্রেসিডেন্ট হামীন আহমেদ বলেন, “বামবা নানা সামাজিক ইস্যুতে বরাবরই সোচ্চার। দুর্যোগ আক্রান্তদের সাহায্য থেকে নানা সামাজিক ইস্যুতে আমরা এগিয়ে এসেছি। বামবা’র বিগত ত্রিশ বছরের ইতিহাসে আমরা বিনোদনের পাশাপাশি বিভিন্ন সামাজিক বার্তা ছড়িয়ে দেবার জন্য কাজ করেছি। দুঃখজনকভাবে, অটিস্টিক ব্যক্তিরা সমাজে নানা বৈষম্য এবং বঞ্চনার শিকার হন, আমরা এখানে একটি ভুমিকা রাখতে চাই এবং সমাজের অবস্থার পরিবর্তন আনতে চাই। আমরা অটিস্টিকদের জন্য গ্রহণযোগ্যতা, শ্রদ্ধা এবং সহযোগীতা বাড়াতে চাই”।

মাকসুদ ও ঢাকা’র ভোকালিস্ট মাকসুদ বলেন, বাংলাদেশে অটিজম নিয়ে ব্যাপক কাজ হচ্ছে। সেই কাজেরই অংশ হিসেবে দেশব্যাপি সচেতনতা বৃদ্ধি করতে বামবা এই কনসার্ট-এর আয়োজন করেছে। আমরা আশা করি অটিজন নিয়ে মানুষের মধ্যে আরও বেশি ইতিবাচক সচেতনতা তৈরি হবে।

স্ক্যাইট্র্যাকার-এর সিইও দোজা অ্যালেন বলেন, “স্ক্যাইট্র্যাকার লিমিটেড বামবা’র সাথে দীর্ঘসময় ধরে কাজ করছে। আমরা গুরুত্বপূর্ণ একটি ইস্যুতে বাংলাদেশের সেরা ব্যান্ডদের একই মঞ্চে আনতে পেরে খুবই উচ্ছ্বসিত। আমরা আশা করছি বাংলাদেশের ব্যান্ডপ্রেমীরা এই আয়োজনে অংশগ্রহণ করে একে সাফল্যমন্ডিত করবেন”।

কনসার্টে অংশগ্রহণ করবে মাইলস্‌, ওয়ারফেজ, সোলস্‌, দলছুট, ফীডব্যাক, শিরোনামহীন, মাকসুদ ও ঢাকা, পাওয়ারসার্জ, নেমেসিস, ভাইকিংস, আর্বোভাইরাস ও দৃক। টিকেটের মূল্য ধার্য করা হয়েছে ২০০ টাকা এবং পাওয়া যাবে নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়, স্বপ্ন আউটলেট এবং ঢাকা শহরের বিভিন্ন স্থানে পরিচালিত ক্যারাভানে। অনলাইনে টিকেট পাওয়া যাবে বাগডুম ডট কম-এ। আরো জানতে ভিজিট করুন ফেসবুক-এ কনসার্টের ইভেন্ট পেজ ‘Concert for Autism Awareness’ থেকে।

বিডি-প্রতিদিন/১৬ সেপ্টেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর