Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৭ অনলাইন ভার্সন
স্বপ্নের সাথে শুদ্ধ-এর পথ চলা
প্রেস বিজ্ঞপ্তি
স্বপ্নের সাথে শুদ্ধ-এর পথ চলা

দেশের সর্ববৃহৎ সুপারস্টোর চেইন স্বপ্ন ইউএসএআইডি’র এভিসি প্রকল্পের সহায়তায় দক্ষিণ ডেল্টা অঞ্চলে ২০০ কৃষককে সবজি এবং ফসল ফলনে লোকাল জি.এ.পি.(গুড এগ্রিকালচারাল প্র্যাকটিসেস) স্ট্যান্ডার্ড অনুসরণ করে চাষ করতে ২০১৭ সাল থেকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এই উদ্যোগের অংশ হিসেবে স্বপ্ন কৃষকদের উৎপাদিত এই নিরাপদ ফল ও সবজি তাদের রিটেইল শপে শুদ্ধ নামে বিক্রির ব্যবস্থা করছে। শুদ্ধ শতভাগ নিরাপদ এবং ট্রেসেবল কৃষি শস্য ব্যান্ড যেখানে চাষ পদ্ধতিতে স্থানীয় জি.এ.পি মানদণ্ড বজায় রাখতে সম্পূর্ণ কমপ্লেয়েন্সের প্রতিশ্রুতি রয়েছে। 

এই ব্র্যান্ডের ফসলের অন্যতম বৈশিষ্ঠ হচ্ছে, কীটনাশকের অবশিষ্টাংশের ঝুঁকি এড়ানোর জন্য প্রি-হারভেস্ট ইনটারভাল (পিএইচআই) বজায় রাখা। কীটনাশক / হার্বিসাইডস / ফাঙ্গিসাইড এবং কোনও পিপিপি (প্ল্যান্ট প্রোটেকশন প্রোডাক্ট) কীট বা অন্যান্য রোগের যে কোন আক্রমণের বিরুদ্ধে উদ্ভিদগুলির জন্য ওষুধ, পিপিপি অ্যাপ্লিকেশনের তারিখের মধ্যে একটি ব্যবধান বজায় রাখা (বিশেষ পিপিপি হিসাবে নির্ধারিত) এবং প্রযোজ্য পিপিপিগুলির অবশিষ্ট প্রভাবের ঝুঁকি এড়ানোর জন্য ফসল কাটার তারিখের বিষয়টি জবায় রাখা গুরুত্বপূর্ণ।

এই গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (জি.এ.পি) এর মধ্য দিয়ে প্রান্তিক কৃষকদের যেমন সুবিধা হবে তেমনি গ্রাহকদের কাছে নিরাপদ এবং ট্রেসেবল শষ্য ব্র্যান্ডের পণ্য পৌছে যাবে। প্রক্রিয়াটি সর্ম্পকে আরো জানতে ইউএসএআইডি’র মিশন পরিচালক ডেররিক ব্রাউনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি যশোরের শাহবাজপুরে শুদ্ধ প্রকল্প পরিদর্শন করেন। পরিদর্শনে আরো উপস্থিত ছিলেন এসিআই লজিস্টিকস লিমিটেড'র (স্বপ্ন) নিবার্হী পরচিালক জনাব সাব্বির হাসান নাসির এবং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রতিনিধি দল জি.এ.পি'র মাধ্যমে চাষের পদ্ধতির বাস্তব প্রয়োগ পরিদর্শন করেন। এই প্রক্রিয়ায় চাষাবাদের স্বাস্থ্যগত বিষয়গুলো সর্ম্পকে কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন তারা। শুদ্ধ ব্র্যান্ডের ফসল ও সবজির চাহিদা বৃদ্ধি পাওয়ায় স্থানীয় কৃষকদের মধ্যে যে অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের সূচনা হয়েছে, সেটিকে সাধুবাদ জানায় প্রতিনিধি দল। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow