১৫ অক্টোবর, ২০১৮ ২১:৩৯

রবি-মিলিভিক চট্টগ্রামে পালন করলো 'বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস'

প্রেস বিজ্ঞপ্তি

রবি-মিলিভিক চট্টগ্রামে পালন করলো 'বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস'

দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী, রবি এবং মিলিভিক বাংলাদেশ যৌথভাবে চট্টগ্রামে অক্টোবর মাস 'বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা মাস' উদযাপন করছে। 

স্তন ক্যান্সারের প্রতি সচেতনতা বৃদ্ধির অঙ্গীকারের অংশ হিসেবে চট্টগ্রামের সিএনবি, বায়জিদ  এবং পাহাড়তলী এলাকায় তিন দিনের স্তন ক্যান্সার সচেতনতা ও হেলথ ক্যাম্প আয়োজন করে এবং ১৩ অক্টোবর ২০১৮তে একটি ফেসবুক লাইভ করা হয়।

বাংলাদেশে ক্যান্সার রোগীর প্রায় ১২ শতাংশ স্তন ক্যান্সারে আক্রান্ত হয় এবং নারী ক্যান্সার রোগীদের মধ্যে প্রায় এক চতুর্থাংশ নারী স্তন ক্যান্সার এ আক্রান্ত। 

স্তন ক্যান্সার সচেতনতা এবং স্তন ক্যান্সারের লক্ষণগুলো জেনে রাখা মানুষের জীবন বাঁচাতে সাহায্য করতে পারে। হেলথ ক্যাম্প এ স্তন ক্যান্সারে সচেতনতার পরামর্শ দেওয়ার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকরা এবং সাধারণ ডাক্তাররা ছিলেন এবং ৩০০০ জনকে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান করেছিলেন। 

কুইজ, গেম শো, সেলফি প্রতিযোগিতা এবং ম্যাসেজ বোর্ডের মতো কার্যক্রম এর মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হয়েছিল, যেখানে মেসেজ বোর্ডে স্তন সচেতনতার উপর শক্তিশালী লেখা প্রকাশ পেয়েছে।

স্তন ক্যান্সার এর লক্ষন ও উপসর্গ নিয়ে সচেতনতা বৃদ্ধির এই মাসব্যাপী আয়োজনে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের Obstetrics & Gynecology সহযোগী অধ্যাপক ডা. রুহি জাকারিয়া একটি ফেসবুক লাইভ এর মাধ্যমে স্তন ক্যান্সার সচেতনতা নিয়ে আলোচনা করেন এবং একটি প্রশ্নত্তোর সেশন ও করেন।

‘মাই হেলথ’ ফ্যামিলি প্যাক এমন একটি মোবাইল হেলথ ও হাসপাতাল ক্যাশ ব্যাকের সেবা, যে সেবার আওতায় প্রতি মাসে মাত্র ৬০ টাকা ব্যয়ে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ৩০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক সুবিধা উপভোগ করতে পারেন গ্রাহকরা, পাশাপাশি ২১২১৬ কোডটিতে ডায়াল করে নিজের ও পরিবারের সদস্যদের জন্য অভিজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করতে পারে। প্রোটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের মাধ্যমে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে এই ক্যাশব্যাক সুবিধা দেয়া হয়।

রবি মাই হেলথ সার্ভিস কিভাবে মানুষের জীবনে পরিবর্তন আনে তা অনুষ্ঠানে মাই হেলথের গ্রাহকদের বীমার চেক প্রদানের মাধ্যমে প্রমাণ হয়েছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে, রবি'র ইস্টার্ন ক্লাস্টার মার্কেট ডিরেক্টর এ এস এম ইনায়েতুর রহিম বক্তব্য প্রদান করে বলেন, স্তন ক্যান্সার একটি বিপজ্জনক রোগ। এটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল, সবাই মিলে একত্রিত হওয়া এবং এটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে প্রতিরোধ গড়ে তোলা।  

মিলভিক বাংলাদেশ এই মহান মিশনে আমাদের সাথে যোগদান করায় আমরা আনন্দিত। আমরা  আনন্দিত হব যদি আমাদের উদ্যোগটি এই বিপদজনক রোগের বিরুদ্ধে যুদ্ধে কিছুটা হলেও যদি অবদান রাখতে পারে।

মিলভিক বাংলাদেশের জেনারেল ম্যানেজার শ্রেয়া সরকার বলেন, মাইহেলথ এর হেলথ ক্যাম্প গুলো হচ্ছে আমাদের একটি প্রচেস্টা যার মাধ্যমে আমরা জনসাধারণের মাঝে পৌঁছাতে পারি এবং তাদের অভিজ্ঞ ডাক্তার দ্বারা ডাক্তারি সেবা গ্রহণ করতে সাহায্য করতে পারি। 

আমরা বিশ্বাস করি যে স্তন ক্যান্সার এমন একটি মরণঘাতি রোগ যা সময় মত সঠিক সচেতনতার মাধ্যমেই প্রতিরোধ করা যায়, এবং এই মাসে আমরা চেষ্টা করেছি জনসাধারণের কাছে বিশেষ করে নারীদের কাছে এই সচেতনতা যেন পৌঁছাতে পারি। এই মাসে সচেতনতা কার্যক্রম চালাতে পেরে মিল্ভিক ও রবি অত্যন্ত আনন্দিত। আমরা আশা করি যাদের সচেতনতা প্রয়োজন তাদের কাছে আমরা পৌঁছাতে পারব। 

চাঁদগাঁও ৪নং ওয়ার্ড এর কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, পশ্চিম ষোলশহরের ৭নং ওয়ার্ড এর  কাউন্সেলর মোবারক আলী, ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর এস এম আর্শাদ উল্লাহ, চট্টগ্রামের হেলথ ক্যাম্পগুলো উদ্বোধন করেন।

বিডি প্রতিদিন/১৫ অক্টোবর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর