শিরোনাম
৩১ অক্টোবর, ২০১৮ ১৪:৩৭

সময় বাঁচানো টেকনোলজি ফাস্ট চার্জিং

প্রেস বিজ্ঞপ্তি

সময় বাঁচানো টেকনোলজি ফাস্ট চার্জিং

বাজারে বর্তমানে বেশকিছু ফাস্ট চার্জার পাওয়া যাচ্ছে যার মধ্যে উল্লেখযোগ্য হল কোয়ালকম কুইক চার্জার, ওয়ানপ্লাস ড্যাশ চার্জার, মিডিয়াটেক পাম্প এক্সপ্রেস, অপো VOOC ফ্ল্যাশ চার্জ ইত্যাদি।

কুইক চার্জ দ্রুত ভোল্টেজ বাড়ানোর মাধ্যমে ফাস্ট চার্জ করে। কোম্পানির চিপসেটের ব্যাপক বিস্তৃতির কারণে চার্জিং পদ্ধতি হিসেবে বর্তমান বাজারে এটি অনেক বেশি ব্যবহৃত হচ্ছে। মিডিয়াটেক পাম্প এক্সপ্রেস প্রযুক্তিও ফোনে উচ্চামাত্রায় পাওয়ার চার্জিংয়ের জন্য বিশ্বস্ত। 

চার্জিং গতি এবং নিরাপত্তার অসাধারণ সমন্বয়ে অপো VOOC (ভোল্টেজ ওপেন লুপ মাল্টি-স্টেপ কনস্ট্যান্ট-কারেন্ট চার্জিং) দিচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির এবং নিরাপদ চার্জিং পদ্ধতি। অপো’র VOOC চার্জ এবং ওয়ানপ্লাস-এর ড্যাশ চার্জ তাত্ত্বিকভাবে একই। ফাস্ট চার্জিংয়ে একটি গুরুত্বপূর্ণ ইস্যু হলো তাপমাত্রা বেড়ে যাওয়া, কখনও কখনও যা বিষ্ফোরণেরও কারণ হতে পারে।

VOOC ব্যবহার করলে গেম খেলা এবং চার্জিংয়ের সময় ফোন গরম হয়ে যাওয়ার ব্যাপারে চিন্তামুক্ত থাকতে পারেন। বর্তমান বাজারে এটিই একমাত্র প্রযুক্তি, যার মাধ্যমে গেম খেলা বা মুভি দেখার সময়ও হ্যান্ডসেট সমানতালে চার্জ নিতে সক্ষম। এ প্রযুক্তিতে যেহেতু ৪গুণ বেশি দ্রুততম সময়ে চার্জ হয়, তাই ফোনের তাপ বেড়ে যাওয়া রোধ করতে অ্যাডাপটর থকে পোর্ট পর্যন্ত পাঁচ-স্তর বিশিষ্ট নিরাপত্তা সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটিকে দ্রুততম চার্জিং প্রযুক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে, এতে ভোল্টেজ কমানো সার্কিট এর পরিবর্তে এমসিইউ ব্যবহার করা হয়েছে। পাঁচ-স্তর বিশিষ্ট নিরাপত্তার মধ্যে আছে VOOC টেস্টার বিল্ট ইনটু অ্যাডাপটার, VOOC আইডেন্টিফিকেশন বিল্ট ইনটু অ্যাডাপটার, VOOC আইডেন্টিফিকেশন বিল্ট ইনটু ফোন, ভোল্টেজ টেস্টার বিল্ট ইনটু ফোন এবং ফিউজ বিল্ট ইনটু ফোন। এই সবগুলো প্রযুক্তি চার্জিংয়ের সময় হ্যান্ডসেটের তাপমাত্রা অনেক কমিয়ে রাখে।

VOOC চার্জ কেবলে ৭-পিন ইনটারফেস ব্যবহার করা হয়েছে, যেখানে সাধারণ ফাস্ট চার্জিং প্রযুক্তিতে ৫-পিন ইনটারফেস ব্যবহার করা হয়ে থাকে। মাল্টি-চ্যানেল চার্জিংয়ের মাধ্যমে তাপ এবং মাত্রাতিরিক্ত কারেন্ট কমিয়ে এনে, এ চার্জিং প্রক্রিয়াকে অনেক বেশি নিরাপদ করে তুলেছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

     

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর