Bangladesh Pratidin

শিরোনাম

প্রকাশ : ১৫ নভেম্বর, ২০১৮ ১৬:৫১ অনলাইন ভার্সন
দিনাজপুরে তিন দিনব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব
প্রেস বিজ্ঞপ্তি
দিনাজপুরে তিন দিনব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব

নবান্ন উৎসবের আনন্দ কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে দিনাজপুরে শুরু হয়েছে ‘প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব’। বাংলাদেশ টেলিভিশনের আয়োজনে আজ বৃহস্পতিবার শহরের বড় ময়দানে তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বজলুর রশীদ।

তিন দিনের এই আয়োজনে রয়েছে হাডুডু খেলা, বৌছি, বিস্কুট দৌড়, ফ্যাশন শো, গুপ্তধন উদ্ধার, পাতিল ভাঙ্গা এবং নৃত্য।  আরো আছে কেীতুক, নাটিকা, লাঠি খেলা, মোরগ লড়াই, কুস্তি, দাড়িয়া বান্ধা, ভাষান পালাসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনী। এছাড়াও বসেছে ২০ টি পিঠার স্টল। 

এ আয়োজন প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে। উৎসবটি সব শ্রেণী-পেশার মানুষের জন্য উন্মুক্ত। উৎসবের সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করবেন জনপ্রিয় সঙ্গীত শিল্পীরা। 

বঙ্গ মিলারস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ শাহান শাহ আজাদ জানান, কালের বিবর্তনে আমাদের সংস্কৃতি থেকে অনেক ঐতিহ্যবাহী উৎসব হারিয়ে যাচ্ছে। নবান্ন উৎসবের মতো এমন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী উৎসবকে শহরের মানুষ বিশেষ করে  নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যে আমরা গত কয়েক বছর ধরে রাজধানী ঢাকাতে নবান্ন উৎসবের আয়োজন করে আসছি।

তিনি আরো বলেন, নবান্ন উৎসব মূলত কৃষকের উৎসব। প্রাণ চিনি গুড়া চাল বর্তমানে ১০০ টির বেশি দেশে রপ্তানি হয়। এ ক্ষেত্রে দিনাজপুরের কৃষকের অবদান অনস্বীকার্য। কিন্তু তারা নবান্ন উৎসব থেকে বঞ্চিত হয়। নবান্ন উৎসব কৃষকদের সাথে উদযাপন করার জন্যই আমাদের এই আয়োজন।

অনুষ্ঠানে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইফুল আলম এবং বঙ্গ মিলারস লিমিটেডের ক্যাটাগরি ম্যানেজার মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।  

প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব নিয়ে বাংলাদেশ টেলিভিশনে ‘কৃষকের নবান্ন উৎসব’ শীর্ষক একটি অনুষ্ঠান প্রচার করা হবে। অনুষ্ঠানটির পরিকল্পনায় ও উপস্থাপনায় রয়েছেন রফিক রাজ।     

বিডি প্রতিদিন/এ মজুমদার 

আপনার মন্তব্য

up-arrow