১৬ জানুয়ারি, ২০১৯ ১৬:৫৬

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে সফলভাবে একযোগে কাজ করছে ‘পরিচ্ছন্ন দূত’

অনলাইন ডেস্ক

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে সফলভাবে একযোগে কাজ করছে ‘পরিচ্ছন্ন দূত’

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে দেশব্যাপি একযোগে কাজ করছে ‘পরিচ্ছন্ন দূত’। পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্নে পরিচালিত দেশব্যাপি ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ কার্যক্রমের অংশ হিসেবে সারা দেশে বিভিন্ন পর্যায়ে ব্যক্তিগত, পারিবারিক এবং পারিপার্শ্বিক পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা কার্যক্রম সফলভাবে পরিচালনা করছেন তারা।

এরই মধ্যে এই কার্যক্রমের উল্লেখযোগ্য সফলতা দেখা গেছে। ‘পরিচ্ছন্ন দূত’ হিসেবে কাজ করা সারা দেশের বিভিন্ন আউটলেট ব্যবস্থাপকরা নিজেদের আউটলেট ও আশপাশ এলাকা পরিস্কার করা এবং ক্রেতাদের মাঝে পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা সৃষ্টির কাজ করে যাচ্ছেন। অনেকেই দোকানের সামনে ময়লা ফেলার জন্য একটা ঝুড়ির বাবস্থা করেছেন।

ক্রেতারা এই বিষয়টিকে কীভাবে নিচ্ছেন? ঢাকার অদূরে সাভার বাজারের একজন আউটলেট মালিক ইব্রাহীম তালুকদার বলেন, আমাদের ‘পরিচ্ছন্ন দূত’ হয়ে কাজ করার ধারণাটি বাংলাদেশে এই প্রথম। আমি নিজেও অনেক কিছু জানতে পারছি এবং বিষয়টিকে খুবই উপভোগ করছি। পরিচ্ছন্ন বাংলাদেশের কর্মকর্তাগণ নিয়মিত আমাদের যোগাযোগ ও প্রয়োজনীয় সহযোগিতা করেন। আমাদের কাছ থেকে ক্রেতারা যখন পরিচ্ছন্নতার বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক কথা শোনেন তারা সেটিকে খুবই ভালোভাবে নেন। আমি আশা করি, দেশের সব আউটলেট ব্যবস্থাপকরা যদি পরিচ্ছন্ন দূত হিসেবে কাজ করেন তাহলে আমাদের স্বপ্নের পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে খুব বেশি সময় লাগবে না। 

দিনাজপুর শহরের বালুবাড়ী এলাকার আরেক আউটলেট মালিক শহিদুল ইসলাম। তিনি সম্প্রতি ‘পরিচ্ছন্ন দূত’ হিসেবে কাজ করছেন। এই কাজের অভিজ্ঞতা নিয়ে তিনি বলেন, ডেটল কর্মকর্তাদের কাছ থেকে বিভিন্ন সময় অনেক বিষয় জেনে আমি নিজে পরিবর্তিত হচ্ছি এবং আমার আউটলেটে আসা ক্রেতাদেরও বোঝানোর চেষ্টা করি। এই কাজটিতে আমি খুবই আনন্দ পাই এবং উপভোগ করি। আমার দোকানে চারপাশ আমি পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি এবং এটি দেখে আমার আশেপাশের দোকানদারও প্রভাবিত হচ্ছে। পরিচ্ছন্ন বাংলাদেশের স্বার্থে কিছু করতে পেরে আমি গর্বিত। 

পরিচ্ছন্ন দূত কার্যক্রমের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৫ হাজার পরিচ্ছন্ন দূতের মাধ্যমে ৩ লক্ষ মানুষের মাঝে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়া হয়েছে। 

উল্লেখ্য, এর আগে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেবার সংকল্পে জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজের কাছে শপথ গ্রহণ করলেন রেকিট বেনকিজারের সকল স্তরের ব্যবস্থাপক। এই কার্যক্রমের অংশ হিসেবে সারা বাংলাদেশের রেকিট বেনকিজারের সকল ব্যবসায়িক সহযোগী প্রতিষ্ঠানসমূহ পরিচ্ছন্ন বাংলাদেশের শপথ নেন এবং পরিচ্ছন্নতার পরবর্তী কার্যক্রম পরিচালনা করেন। ব্যবস্থাপকবৃন্দ শপথ গ্রহণ করে সারা দেশে কোম্পানির পরিবেশক কার্যালয়ে (ডিবি হাউজ) গিয়ে পরিবেশকদের পরিচ্ছন্ন বাংলাদেশ কার্যক্রমের কথা তুলে ধরেন ও তাদেরও শপথ প্রদান করেন। পরিবেশকদের কাছ থেকে শপথ গ্রহণ করে ডিবি হাউজের কর্মীরা বিভিন্ন স্থানের সকল সহযোগী ব্যবসায়ী প্রতিষ্ঠান ও দোকানসমূহে গিয়ে শপথ দেন।

এ বিষয়ে রেকিট-বেনকিজারের প্রোডাক্ট ম্যানেজার মো: রাকিব উদ্দিন বলেন, ‘সুস্থতা ও পরিচ্ছন্নতা বিষয়ে একদম প্রান্তিক পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে আমরা এই পরিচ্ছন্ন দূত কার্যক্রমের মাধ্যমে আমাদের কর্মকর্তা, কর্মী ও সকলের জন্য সচেতনতা সৃষ্টির ব্যবস্থা করেছি। আমরা আশা করি, এর মাধ্যমে সকলের সহযোগিতায় প্রত্যেক স্তরে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়া সম্ভব হবে’।  

পরিচ্ছন্ন বাংলাদেশ সম্পর্কে জানতে ভিজিট করুন- facebook.com/PorichchonnoBangladesh

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর