২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৩৩

নোকিয়ার ক্লাউড কোর প্ল্যাটফর্মের আওতায় আনছে গ্রামীণফোন

অনলাইন ডেস্ক

নোকিয়ার ক্লাউড কোর প্ল্যাটফর্মের আওতায় আনছে গ্রামীণফোন

নোকিয়া এবং গ্রামীণফোন যৌথ উদ্যোগে গ্রামীণফোনের ৭২ মিলিয়ন গ্রাহককে নোকিয়া ইউজার ডাটা কনভার্জেন্স (ইউডিসি) ক্লাউড কোর প্ল্যাটফর্মের আওতায় এনেছে। কোনো ক্লাউড কোর প্ল্যাটফর্মে গ্রাহক তথ্য মাইগ্রেশন করার ক্ষেত্রে নোকিয়ার সবচেয়ে বড় এই প্রজেক্টটি গ্রামীণফোনের একটি ডিজিটাল সার্ভিস প্রোভাইডার (ডিএসপি)-এ পরিণত হওয়ার পথে মুখ্য ভূমিকা রেখেছে।

গ্রামীণফোনের মূল সংস্থা টেলিনর-এর সাথে করা এক চুক্তি অনুযায়ী নোকিয়া বাংলাদেশের দুইটি শহরে এই সেবাটি বাস্তবায়ন করেছে। এই চুক্তি অনুযায়ী, নোকিয়া টেলিনর-এর অধীনস্থ সকল এশিয় কোম্পানিগুলোকে স্ব স্ব কার্যক্রম পরিচালনাকারী দেশেই কোর প্ল্যাটফর্মের আওতাভুক্ত করবে, যার ফলে অর্থ ব্যয় কমবে এবং কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। এছাড়াও, আধুনিক সকল প্রযুক্তি এবং সেবাসমূহ আরও সহজভাবে প্রচলিত হবে এবং এতে করে গ্রামীণফোন সহজে নতুন গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে পারবে।

হোম লোকেশন রেজিস্টার (এইচএলআর) থেকে নোকিয়া ক্লাউড ইউডিসি প্ল্যাটফর্মে ডাটা স্থানান্তরের জন্য নোকিয়া একটি ডেল্টা মাইগ্রেশন টুল তৈরি করেছে। এছাড়াও নোকিয়া একটি ‘মিনি প্রোভিশনিং সিস্টেম’ তৈরি করেছে যাতে করে উল্লেখিত প্রোজেক্টটি সফলভাবে সম্পন্ন করা যায়।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর