২৪ মার্চ, ২০১৯ ১৯:২৪

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০

প্রেস বিজ্ঞপ্তি

ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০

ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রথম ব্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট রবিবার দুপুর ১টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করার মধ্য দিয়ে এয়ারলাইন্সের বিমান বহরকে আরো শক্তিশালী করেছে। এটিআর এয়ারক্রাফটটি ঢাকায় অবতরণ করার পূর্বে ফ্রান্সের ফ্রাংকাজাল এয়ারপোর্ট থেকে গত শুক্রবার উড্ডয়ন করে। এরপর ইজিপ্ট ও মাস্কাটে রি-ফুয়েলিং এর জন্য অবতরণ করে। প্রথম এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি যুক্ত হওয়ায় ইউএস-বাংলার বিমান বহরে এখন মোট ৮টি এয়ারক্রাফট। বহরে এটিআর ছাড়াও তিনটি ড্যাশ৮-কিউ৪০০ ও চারটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট রয়েছে। আগামী ৩১ মার্চ থেকে এটিআর এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু করবে। 

২০১৪ সালের ১৭ জুলাই দ্রুতগতি সম্পন্ন দু’টি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে ইউএস-বাংলা যাত্রা শুরু করে। নতুন যুক্ত হওয়া এটিআর-এ মোট ৭২টি আসন ব্যবস্থা রয়েছে। এখানে উল্লেখ্য যে, বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার বিমান বহরে সম্পূর্ণ নতুন একটি এয়ারক্রাফট, উৎপাদন প্রতিষ্ঠান থেকে সরাসরি এয়ারলাইন্সে যুক্ত হলো। প্রতিষ্ঠার পর থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ৫৮ হাজারের অধিক ফ্লাইট অত্যন্ত সফলভাবে পরিচালনা করেছে। 

“ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ” স্লোগান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বহরকে সমৃদ্ধি করার লক্ষ্যে আরো তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট খুব শিগগিরই পর্যায়ক্রমে যুক্ত হবে। নতুন যুক্ত হওয়া এয়ারক্রাফটি ঘণ্টায় ৫১০ কিলোমিটার গতিতে ফ্লাই করতে পারে। এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট এ পর্যন্ত সারাবিশ্বে এক হাজারের অধিক এয়ারক্রাফট বিশ্বের নামকরা বিমান সংস্থাগুলি ব্যবহার করছে। উল্লেখযোগ্য এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে- উইংস এয়ার, ফিন এয়ার, এয়ার নিউজিল্যান্ড, ব্যাংকক এয়ারওয়েজ, জেট এয়ারওয়েজ, ইরান এয়ার, মালিন্দ এয়ার, গারুদা ইন্দোনেশিয়া, সুইফট্ এয়ার ইত্যাদি। প্যাসেঞ্জার এয়ারলাইন্স ছাড়াও সামরিক বাহিনীর এয়ারক্রাফট হিসেবেও এটিআর সমান জনপ্রিয়। উল্লেখযোগ্য, ইতালিয়ান এয়ারফোর্স, পাকিস্তান নেভি ও তার্কিশ নেভি বর্তমানে এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট ব্যবহার করছে।

এখানে উল্লেখ্য আগামী ৩১ মার্চ থেকে ভারতের অন্যতম গন্তব্য চেন্নাইতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। যা, বাংলাদেশের ইতিহাসে প্রথম বাংলাদেশি বিমান পরিবহন সংস্থা হিসেবে ফ্লাইট পরিচালনা করবে। 

ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রা শুরুর পর থেকে অন-টাইম ফ্লাইট অপারেশন, আন্তর্জাতিক মানের কেবিন সার্ভিস, উন্নত মানের নিজস্ব ক্যাটারিং সার্ভিস, আরামদায়ক আসন ব্যবস্থা, যা যাত্রী সাধারণের কাছে একটি নির্ভরযোগ্য এয়ারলাইন্স হিসেবে স্বীকৃতি পেয়েছে। ইউএস-বাংলা’র সঠিক সময়ে ফ্লাইট পরিচালনার রেকর্ড শতকরা ৯৮.৭ ভাগ। আধুনিক সকল সুযোগ-সুবিধা রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সে, যার মধ্যে রয়েছে- ফ্রিকোয়েন্ট ফ্লাইয়ার প্রোগ্রাম “স্কাই স্টার” সহ আরো অনেক সেবাধর্মী ও সময়োপযোগী সার্ভিস। 

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে প্রথম এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/২৪ মার্চ, ২০১৯/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর